শ্রীলঙ্কা ধবলধোলাই

অস্ট্রেলিয়া সফরের টেস্ট সিরিজে প্রথম দুই ম্যাচেই বড় ব্যবধানে হেরে সিরিজ হার নিশ্চিত হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার। সিরিজের শেষ ম্যাচে ধবলধোলাইয়ের লজ্জা এড়ানোর সর্বাত্মক চেষ্টাই করেছিলেন লংকান ক্রিকেটাররা।
কিন্তু শেষরক্ষা হয়নি। সিডনি টেস্টের চতুর্থ দিনেই ৫ উইকেটের জয় তুলে নিয়ে ৩-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ১৪১ রানের সহজ লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে পাঁচ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকেরা। মাইক হাসি ২৭ রানে অপরাজিত থেকে শেষ করেছেন টেস্ট ক্যারিয়ারের অন্তিম ইনিংসটি। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার পক্ষে তিনটি উইকেট তুলে নেন রঙ্গনা হেরাথ।
গতকাল সিডনি টেস্টের তৃতীয় দিনেই হার প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার। ৭ উইকেটে ২২৫ রান নিয়ে আজ চতুর্থ দিন শুরু করেছিলেন লঙ্কান ব্যাটসম্যানরা। প্রথম ২০ ওভারের মধ্যে গতকালের সঙ্গে মাত্র ৫৩ রান যোগ করেই অলআউট হয় সফরকারীরা। তবে হার প্রায় নিশ্চিত হয়ে গেলেও শেষপর্যন্ত লড়াই চালিয়ে গেছে শ্রীলঙ্কা। রঙ্গনা হেরাথের ভালো বোলিংয়ের সুবাদে জয়ের জন্য ১৪১ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে পাঁচটি উইকেট হারাতে হয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়াকে।
নিজেদের দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় ওভারে স্কোরবোর্ডে কোনো রান জমা না হতেই সাজঘরে ফিরে যান অসি ওপেনার ডেভিড ওয়ার্নার। দ্বিতীয় উইকেটে ৪৫ রানের জুটি গড়েন এড কাওয়ান ও ফিলিপ হিউজেস। ১৫তম ওভারে হেরাথের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন হিউজেস। সাজঘরে ফেরার আগে এই বাঁহাতি ব্যাটসম্যান করেন ৩৪ রান। তৃতীয় উইকেটে অধিনায়ক মাইকেল ক্লার্কের সঙ্গে ৫৯ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন কোয়ান। এরপর খুব দ্রুতই ক্লার্ক, কোয়ান ও ম্যাথু ওয়াডে সাজঘরে ফিরলেও জয় তুলে নিতে কোনো সমস্যা হয়নি মাইক হাসি ও মিচেল জনসনের।

No comments

Powered by Blogger.