সাইফের বিচার ফেব্রুয়ারিতে

ফেব্রুয়ারি থেকে বিচার শুরু হতে পারে লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির বড় ছেলে সাইফ আল-ইসলামের। বিচারমন্ত্রী সালাহ মারাগহনি গতকাল শনিবার এ কথা জানান।
মারাগহনি বলেন, সাইফ সাবেক প্রধানমন্ত্রী বাগদাদি আল মাহমৌদি ও সাবেক গোয়েন্দা প্রধান আবদুল্লাহ আল সেনুসির জিজ্ঞাসাবাদ শেষ হলেই তাঁদের বিচার শুরু হবে। আাগামী মাসেই এ কাজ শুরু হতে পারে। বিচারকাজ শুরু হওয়ার পর সাইফের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ হাজির করতে পারবেন বলে জানিয়েছেন আইনজীবীরা।
২০১১ সালের নভেম্বরে লিবিয়ার জিনতান থেকে সাইফকে আটক করে বিরোধীরা। মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে হেগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) সাইফের বিরুদ্ধে আগেই গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন। বিরোধীদের হাতে আটকের পর আইসিসি সাইফকে তাদের কাছে হস্তান্তরের আহ্বান জানান। লিবিয়া সে আবেদন প্রত্যাখ্যান করে দেশেই সাইফের বিচার করার কথা জানায়। তবে সাইফের আশঙ্কা, দেশে বিচার হলে তিনি সুবিচার পাবেন না এবং বিচারে তাঁর মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে।
গত বছর সেপ্টেম্বরেই সাইফসহ গাদ্দাফি আমলের কর্মকর্তাদের বিচার শুরু হওয়ার কথা ছিল। তবে মৌরিতানিয়ায় আটক সেনুসির হস্তান্তর নিয়ে জটিলতার দেখা দেওয়ায় তা স্থগিত হয়ে যায়।
প্রসঙ্গত, ন্যাটো বাহিনীর সহযোগিতায় সাত মাসের গৃহযুদ্ধের পর বিরোধীরা ২০১১ সালের অক্টোবরে গাদ্দাফির ৪২ বছরের শাসনের অবসান ঘটায়। সূত্র : আইএএনএস।

No comments

Powered by Blogger.