ফিলিস্তিনি কর্তৃপক্ষ নয়, এখন থেকে 'ফিলিস্তিন রাষ্ট্র'

ফিলিস্তিনি কর্তৃপক্ষের পরিবর্তে এখন থেকে কাগজপত্রে 'ফিলিস্তিন রাষ্ট্র' (স্টেট অব প্যালেস্টাইন) নাম ব্যবহার করবে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সরকার। এ ব্যাপারে গত বৃহস্পতিবার রাতে এক ডিক্রিতে সই করেছেন প্রেসিডেন্ট আব্বাস।
গত বছরের নভেম্বর মাসে জাতিসংঘে স্থায়ী পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা পাওয়ার পর এ উদ্যোগ নিলেন তিনি। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানায়, গত বৃহস্পতিবার রাতে ফিলিস্তিনের নাম পরিবর্তন-সংক্রান্ত ডিক্রিতে সই করেছেন আব্বাস। ডিক্রি অনুযায়ী, স্ট্যাম্প, সিলমোহর, লেটারহেডসহ (সরকারি চিঠি বা দলিলের ওপরে ছাপা নাম-ঠিকানা) সব কাগজপত্রে এখন থেকে 'ফিলিস্তিন রাষ্ট্র' নাম ব্যবহার করা হবে। গত মাসে জাতিসংঘের দাপ্তরিক কাগজে ফিলিস্তিনি কর্তৃপক্ষের নাম বদলে 'স্টেট অব প্যালেস্টাইন' করা হয়।
এদিকে জেরুজালেমে ইসরায়েলি দখলদারিত্ব প্রতিরোধের অঙ্গীকার করেছেন প্রেসিডেন্ট আব্বাস। ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনের সশস্ত্র আন্দোলনের ৪৮ বছর পূর্তি উপলক্ষে গত শুক্রবার গাজায় বড় ধরনের সমাবেশ করে আব্বাসের নেতৃত্বাধীন দল ফাতাহ। ওই দিন রামাল্লা থেকে দেওয়া রেডিও ভাষণে তিনি বলেন, 'জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে রক্ষা করতে সম্মিলিত প্রচেষ্টা চালানোই আমাদের প্রধান মিশন।' তিনি গাজার ওপর থেকে ইসরায়েলি অবরোধ তুলে নেওয়ারও আহ্বান জানান। সূত্র : এপি।

No comments

Powered by Blogger.