একুশের কথা কবিতা গানে আজ ভাষা শহীদদের স্মরণ- সংস্কৃতি সংবাদ

ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই রাজধানীতে শুরু হয়ে গিয়েছিল ভাষা দিবসের নানা অনুষ্ঠান আয়োজন। কথা, কবিতা, গান, নৃত্য, আবৃত্তি, নাটকের পরিবেশনায় শনিবারও সরব ছিল রাজধানী।
তবে আজ রবিবারের আয়োজন ছাড়িয়ে যাবে গত কয়েক দিনের আয়োজনকে। অমর একুশে উপলৰে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে ধানমন্ডির রবীন্দ্র সরোবরে শুরম্ন হওয়া একুশের অনুষ্ঠান চলবে আজ রবিবারও। বিভিন্ন সংগঠনের শিল্পীরা এখানে দিনভর পরিবেশন করবে নাচ, গান, আবৃত্তি ও নাটক। শিল্পকলা একাডেমী আয়োজিত তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার শেষ দিনে আজ অনুষ্ঠিত হবে 'জাতীয় জীবনে একুশের ভাবনা' শীর্ষক সেমিনার। একাডেমীর মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন মফিদুল হক। সন্ধ্যায় একাডেমীর মুক্ত মঞ্চে ভাষাসৈনিকদের সম্মাননা জানানো হবে। থাকবে বিভিন্ন সংগঠন ও শিল্পীর পরিবেশনায় একুশের গান, আবৃত্তি, নৃত্যসহ নানা আয়োজন।
নজরম্নল ইনস্টিটিউট আয়োজিত একুশের অনুষ্ঠানমালায় আজ থাকবে ভাষা দিবসের ওপর আলোচনা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজক প্রতিষ্ঠানের চেয়ারম্যান অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করবেন কবি নির্মলেন্দু গুণ ও কথাশিল্পী সেলিনা হোসেন। আলোচনা শেষে শিল্পীরা একক ও দলীয় সঙ্গীত পরিবেশন করবে। একই রকম আয়োজন থাকবে আজ নজরম্নল একাডেমীতে। সান্ধ্যকালীন এ অনুষ্ঠানে একাডেমীর শিল্পীরা একক ও সমবেত সঙ্গীত এবং নৃত্য পরিবেশন করবে। ড. আশরাফ সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মিন্টু রহমান।
এদিকে, শনিবার একুশের প্রথম প্রহর উদ্যাপন ও গোলাম মুসত্মাফা স্মরণ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। বিকেলে মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি আসাদুজ্জামান নূর। প্রয়াত আবৃত্তি শিল্পী ও অভিনেতা গোলাম মুসত্মাফার স্মৃতিচারণ করেন সৈয়দ হাসান ইমাম, আমিরম্নল হক চৌধুরী ও কন্যা অভিনেত্রী সুবর্ণা মুসত্মাফা। অনুষ্ঠানে আবৃত্তি করেন আশরাফুল আলম, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, কাজী আরিফ ও ডালিয়া আহমেদের মতো বেশ কয়েকজন কৃতী আবৃত্তি শিল্পী। চারম্নকণ্ঠ আবৃত্তি সংসদ, কথা আবৃত্তিচর্চা কেন্দ্র, স্বরকল্পন আবৃত্তিচক্র, সৃজন, সংবৃতা, স্বনন ও স্বরশ্রম্নতিসহ বেশ কয়েকটি দলের শিল্পীরা অনুষ্ঠানে দলীয় আবৃত্তি পরিবেশন করেন। একই দিন অমর একুশে উদ্যাপন উপলৰে এক অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গোষ্ঠীর কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে ছিল ভাষা দিবসের আলোচনা, গান, আবৃত্তি ও গীতি আলেখ্য 'ইতিহাস কথা কও'-এর পরিবেশনা।
বগুড়ায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা অমর একুশে ও আনত্মর্জাতিক মাতৃভাষা দিবস উপল েবগুড়া সাংবাদিক ইউনিয়নের (বিইউজে) আয়োজনে শনিবার বিকেলে প্রেস কাব মিলনায়তনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বগুড়ার বিভিন্ন স্কুলের ৭৭ প্রতিযোগী এতে অংশগ্রহণ করে। প্রতিযোগিতার বিষয় ছিল ভাষা আন্দোলন ও বাংলা ভাষা। এই বিষয়ের ৪টি বিভাগে প্রতিযোগীরা ছবি আঁকে। বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংসদ সদস্য আব্দুল মান্নান।

No comments

Powered by Blogger.