পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা প্রত্যাহার সঠিক ছিল না ॥ বিএনপি

পাহাড়ে সহিংসতায় উদ্বেগ প্রকাশ করে সেখানে সেনা অবস্থান রাখার দাবি জানিয়েছে দেশের প্রধান বিরোধী দল বিএনপি। সেনা প্রত্যাহারের কারণেই সহিংসতার ঘটনা ঘটেছে বলেও মনে করে দলটি।
রবিবার দলের সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর তাঁর বাসভবনে সাংবাদিকদের বলেন, পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা প্রত্যাহার সঠিক সিদ্ধানত্ম ছিল না। বিএনপি এতে আপত্তি জানিয়েছিল। আমরা সে সময় আশঙ্কা প্রকাশ করেছিলাম, সেনা প্রত্যাহার করা হলে সেখানে চরম বিপর্যয়কর পরিস্থিতি হতে পারে। সেনা প্রত্যাহারের কারণেই শুক্র ও শনিবার রাঙ্গামাটির বাঘাইছড়িতে ভূমি বিরোধ নিয়ে পাহাড়ী-বাঙালী সংঘাত হয়েছে বলে দাবি করেন মির্জা ফখরম্নল।
মির্জা ফখরুল সাংবাদিকদের আরও বলেন, বাঘাইছড়িতে সংঘর্ষের ঘটনা উদ্বেগজনক। আমরা আগে থেকেই বলে আসছি, পার্বত্য চট্টগ্রাম একটি স্পর্শকাতর এলাকা। সব মহলের সঙ্গে আলোচনা না করে সেখানকার সমস্যা সমাধানের আগে সেনা প্রত্যাহার করা উচিত হবে না। সেনা প্রত্যাহারের পর এ রকম ঘটনায় ওই এলাকায় বাঙালী ও পাহাড়ীদের জানমালের নিরাপত্তা অরৰিত হয়ে পড়েছে। তিনি বলেন, পার্বত্য শানত্মি চুক্তি সম্পাদনের পরও আমরা বলেছিলাম, ওই চুক্তি সবার সঙ্গে আলোচনা করে পুনর্মূল্যায়ন করতে হবে। তা না হলে ওই এলাকায় পাহাড়ী ও বাঙালীদের মধ্যে সহাবস্থানের ভারসাম্য থাকবে না। চুক্তি নিয়ে পৰ-বিপৰ আছে দাবি করে মির্জা ফখরুল বলেন, এই বাসত্মবতায় আমাদের সব পৰকে নিয়ে আলোচনায় বসা উচিত ছিল, যা সরকার করেনি।
এ সময় মির্জা ফখরুল ইসলাম একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে প্রটোকল না দেয়ার অভিযোগ করে এ ঘটনায় ৰোভ প্রকাশ করেন। তিনি বলেন, গণতান্ত্রিক সরকারের গণতান্ত্রিক রীতিনীতি অনুসরণ করা উচিত। এ সরকার বিরোধীদলীয় নেতাকে তাঁর প্রাপ্য সম্মান দেয়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপৰ উদ্দেশ্যমূলকভাবে তাঁর প্রতি অশ্রদ্ধা দেখিয়েছে। এটা নিন্দনীয়।
এর আগে একুশের প্রথম প্রহরে রাত সোয়া ১২টার দিকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে দলের নেতৃবৃন্দ কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। তবে বিএনপির অভিযোগ, খালেদা জিয়াকে ভিআইপিদের সঙ্গে শ্রদ্ধা নিবেদন করতে দেয়া হয়নি।
আজ বিএনপির বিৰোভ সমাবেশ ॥ গত বৃহস্পতিবার রাজধানীতে বিএনপির মিছিলে পুলিশী হামলার প্রতিবাদে আজ সোমবার বিৰোভ-সমাবেশ করবে বিএনপি। নয়াপল্টনের দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিকেল ৩টায় এ সমাবেশ অনুষ্ঠিত হবে। গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর এ কর্মসূচী ঘোষণা করেন।

No comments

Powered by Blogger.