এডিপি বাস্তবায়নে গতি নেই- পাঁচ মাসে হার মাত্র ২৪ শতাংশ

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে গতি আনা যাচ্ছে না। চলতি ২০১২-২০১৩ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) এডিপি বাস্তবায়ন হয়েছে মাত্র ২৪ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ২০ শতাংশ।
গত অর্থবছরের চেয়ে এবার বাস্তবায়ন হার কিছুটা বাড়লেও সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে এডিপি বাস্তবায়নের হার সন্তোষজনক নয়। তবে পরিকল্পনা কমিশনের কর্মকর্তা জানান, অর্থবছর শেষে এডিপি বাস্তবায়ন হার অনেক বেড়ে যাবে। অন্ততপক্ষে নির্বাচন সামনে রেখে সরকার চাইবে এডিপি বাস্তবান দ্রুত করতে। এ জন্য আগামী মাসে একটি কৌশল তৈরি করা হবে। পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন নিরীক্ষা ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগের পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি অর্থবছরে এডিপির আকার  ৫৫ হাজার কোটি টাকা। এতে দেশীয় অর্থায়ন রয়েছে ৩৩ হাজার ৫০০ কোটি টাকা এবং প্রকল্প সাহায্যের অংশ হিসেবে বিদেশী সাহায্য রয়েছে ২১ হাজার ৫০০ কোটি টাকা। মোট প্রকল্পের সংখ্যা এক হাজার ৩৭টি।  ৫৫ হাজার কোটি টাকার মধ্যে পাঁচ মাসে অর্থ ব্যবহার করা সম্ভব হয়েছে ১৩ হাজার ৩৮৪ কোটি টাকা। এর মধ্যে দেশী অর্থ ব্যবহার করা হয়েছে ৯ হাজার ৭৫ কোটি টাকা (যা মোট অর্থের ২৭%) এবং বিদেশী অর্থ ব্যবহার করা গেছে চার হাজার ৩০৯ কোটি টাকা (২০%)।

পরিসংখ্যানে দেখা গেছে, সরকারের ৫২টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে ১৭টি মন্ত্রণালয়  ও বিভাগে এডিপি বাস্তবায়নের হার ১০ শতাংশের নিচে। আর বাস্তবায়নের দিক থেকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ধর্ম মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ে পাঁচ মাসে এডিপি বাস্তবায়ন হার ৪৪ শতাংশ। একই সময়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বাস্তবায়ন হার ৪১ শতাংশ, আইন ও বিচার বিভাগ ৪০ শতাংশ, বিচার ও সংসদীয় বিভাগ ৪০ শতাংশ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান ৪০ শতাংশ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ৩৯ শতাংশ, বিদ্যুৎ বিভাগ ৩৮ শতাংশ, খাদ্য ৩৭ শতাংশ, প্রাথমিক ও গণশিক্ষা ৩৬ শতাংশ, সড়ক বিভাগ ৩২ শতাংশ, শিক্ষা ৩০ শতাংশ, স্থানীয় সরকার বিভাগ ৩০ শতাংশ, কৃষি ২৮ শতাংশ, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ ২৬ শতাংশ, পানিসম্পদ ২৫ শতাংশ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ ১৫ শতাংশ।

অন্য দিকে এডিপি বাস্তবায়নে নিচের দিকে যেসব মন্ত্রণালয় রয়েছে তার মধ্যে সবচেয়ে নিচে রয়েছে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন। চলতি অর্থবছরে কমিশনে এডিপি বাস্তবায়ন হার শূন্য শতাংশ। একই সময়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে এডিপি বাস্তবায়ন হয়েছে ৮ শতাংশ,  ডাক ও টেলিযোগাযোগ ৭ শতাংশ, শিল্প ৬ শতাংশ, শ্রম ও কর্মসংস্থান ৫ শতাংশ, নৌ পরিবহন ৪ শতাংশ এবং সেতু বিভাগে এডিপি বাস্তবায়ন হয়েছে ৪ শতাংশ।

এডিপি বাস্তবায়ন সম্পর্কে পরিকল্পনা কমিশনের এক কর্মকর্তা বলেন, এডিপি বাস্তবায়নের যে গতি রয়েছে তা স্বাভাবিকই বলতে হবে। কারণ প্রতি বছরের এই সময় এডিপি বাস্তবায়ন হার ২০ থেকে ২৫ শতাংশের ঘরে থাকে। তবে এবার অর্থবছরের শেষ দিকে এডিপি বাস্তবায়ন বেড়ে যাবে। কারণ নির্বাচন আসতে আর এক বছর বাকি। সরকার চাইবে এই সময়ের মধ্যে উন্নয়নকাজ ত্বরান্বিত করতে। রাজনৈতিক স্বার্থে যেসব প্রকল্প নেয়া হয়েছে তা বাস্তবায়ন করার সময় এখনই। তাই মে-জুন মাসে এডিপি বাস্তবায়ন হার অনেক বেড়ে যাবে।
       

No comments

Powered by Blogger.