শিক্ষা দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ারঃ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল আনুষ্ঠানিকভাবে মাধ্যমিকপর্যায়ের শিার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন। উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, শিক্ষা দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার।
তিনি গতকাল সকালে তার সরকারি বাসভবন গণভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে সাধারণ, মাদরাসা ও কারিগরি শিা বোর্ডের অধীনে মাধ্যমিকপর্যায়ের বিভিন্ন শ্রেণীর একজন করে শিার্থীর হাতে একসেট বই তুলে দিয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন। শিামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিা মন্ত্রী ডা: মো: আফসারুল আমিন, প্রাথমিক ও গণশিা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাহজাহান মিয়া এ সময় উপস্থিত ছিলেন।

শিাসচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ ও সংশ্লিষ্ট সচিববৃন্দ ও বিভিন্ন শিা বোর্ডের চেয়ারম্যানরাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী শিাকে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার উল্লেখ করে বলেন, তার সরকার এ ল্য অর্জনে বদ্ধপরিকর। তিনি বলেন, শিা ছাড়া দারিদ্র্যমুক্ত উন্নত দেশ গড়া সম্ভব নয়।

শেখ হাসিনা বলেন, তার সরকার মাধ্যমিক পর্যন্ত শিার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ শুরু করার পর দেশে শিার মান অনেক বেড়েছে। তিনি বলেন, অভিভাবকদের এখন আর তাদের সন্তানদের বই কিনে দিতে হচ্ছে না ও তারা তাদের সন্তানদের স্কুলে পাঠাতে বেশি উৎসাহিত হচ্ছেন। তিনি বলেন, সারা দেশে মাধ্যমিকপর্যায়ের মোট তিন কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ১৭২ জন ছাত্রছাত্রী ২০১৩ সালের শিাবছরের প্রথম দিনেই বিনামূল্যে বই পাবে। তিনি বলেন, প্রতি বছর শিার্থীদের মধ্যে বিপুলসংখ্যক পাঠ্যবই বিতরণের মাধ্যমে বাংলাদেশ সারা বিশ্বে উদাহরণ সৃষ্টি করেছে।

প্রধানমন্ত্রী বলেন, সরকারের বিনামূল্যে পাঠ্যবই বিতরণের কারণে দেশে শিার্থীর সংখ্যা বাড়ছে। আমরা এ কথা জেনে খুবই আনন্দিত যে, প্রতি বছর শিার্থীর সংখ্যা বাড়ছে।

তিনি বলেন, এটা জাতির জন্য সুখবর, দেশে ছাত্রীর সংখ্যা অনেক বাড়ছে। শিার্থীদের দেশের আগামী দিনের নেতা উল্লেখ করে শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করেন যে তারা যথাযথ শিা অর্জনের মাধ্যমে নিজেদের সুনাগরিক হিসেবে গড়ে তুলবে।

পরীার ফলাফলে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, সরকারের ল্য হচ্ছে শিার্থীদের মেধার বিকাশ ঘটানো ও তাদের সুনাগরিক হিসেবে গড়ে তোলা।

আমাদের শিার্থীরা মেধাবী ও যেখানেই যাচ্ছে সুযোগ পেলে তারা সে স্বার রাখছেÑ এ কথা উল্লেখ করে শেখ হাসিনা ভালো ফলাফলের জন্য লেখাপড়ায় আরো মনোযোগী হতে শিার্থীদের প্রতি আহ্বান জানান।

তিনি বিপুলসংখ্যক বই বিতরণ ও ছাপার মতো বিশাল কাজ সম্পন্নের জন্য শিা মন্ত্রণালয়, জাতীয় পাঠ্যপুস্তক ও পাঠ্যক্রম বোর্ড ও অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপকে ধন্যবাদ জানান।

এই অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী দেশবাসীকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান। আজ থেকে এই নতুন বছর শুরু হবে।

শিামন্ত্রী জানান, এ বছর প্রাথমিক, মাধ্যমিক, মাদরাসা ও কারিগরিতে ৩ কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ১৭২ শিার্থীর জন্য ২৬ কোটি ১৭ লাখ ৭৪ হাজার ৬০৬ কপি বই ছাপা হয়েছে। এসব বই ১০ হাজার ৫০৭টি ট্রাকে ইতোমধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পৌঁছানো হয়েছে।

No comments

Powered by Blogger.