ঢাকা পদাতিকের নতুন নাটক মঞ্চস্থ, ক্যালিগ্রাফি প্রদর্শনী- সংস্কৃতি সংবাদ

 আরও একটি নতুন নাটক মঞ্চে আনল ঢাকা পদাতিক। নাটকের শিরোনাম_ পাইচো চোরের কিচ্ছা। দলের এটি ৩৪ তম প্রযোজনা। সোমবার শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এর উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।
নতুন এ প্রযোজনার নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন কাজী চঞ্চল। খুলনা অঞ্চলের লোককাহিনীনির্ভর নাটক দেখতে প্রথম দিন দর্শক ছাড়াও নাট্য নির্দেশক ও সমালোচকরা উপস্থিত ছিলেন। এদিকে স্বপ্নদলের নতুন প্রযোজনা 'হরগজ' এর চতুর্থ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার। শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। প্রখ্যাত নাট্যকার সেলিম আল দীন রচিত নাটকের নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। ১৯৮৯ সালে মানিকগঞ্জের হরগজ নামক একটি গ্রামে প্রলয়সদৃশ টর্নেডোকে বিষয় করে নাটকটি লেখা হয়। টর্নেডো পরবতর্ী উদ্ধার পর্বে একটি ত্রাণ দলের দেখা প্রকৃতি ও প্রাণী জগতের ভয়াবহতার চিত্র এ নাটকে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়। 'হরগজ' প্রযোজনার গ্রন্থিকরা হলেন সোনালী রহমান জুলি, রবিন দত্ত, খায়রম্নল আলম, সাজিদা ইসলাম পারম্নল, শাখাওয়াত হোসেন শ্যামল ।
দৃকে ক্যালিগ্রাফি প্রদর্শনী আজ ধানম-ির দৃক গ্যালারিতে আজ মঙ্গলবার থেকে শুরম্ন হচ্ছে ক্যালিগ্রাফি প্রদর্শনী। মাইনীয়া ক্যালিওগ্রাফি ফাউন্ডেশন এর আয়োজন করছে। বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ধর্ম প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শাহজাহান মিয়া। এদিকে, শিল্পাঙ্গন গ্যালারিতে চলছে শিল্পী রাশিদ আমিনের একক শিল্পকর্ম প্রদর্শনী। এক্রেলিক, ওয়াটার কালারসহ বিভিন্ন মাধ্যমে অাঁকা শিল্পকর্মগুলো দেখতে প্রতিদিনই গ্যালারিতে আসছেন কৌতূহলী দর্শক। প্রতিদিন বেলা ১২ টা থেকে রাত ৮টা পর্যনত্ম উন্মুক্ত থাকছে প্রদর্শনী। চলবে আগামী ১ মার্চ পর্যনত্ম।
একই সঙ্গে বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসে চলছে শিল্পী রোকেয়া সুলতানার একক চিত্রকলা প্রদর্শনী। 'মরমী সাম্রাজ্য' শীর্ষক প্রদর্শনীটি শিল্পীর এগারোতম একক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাপচিত্র বিভাগের শিৰক রোকেয়া বিভিন্ন সময়ে অনুষ্ঠিত বহুসংখ্যক দলবদ্ধ প্রদর্শনীতেও অংশ নিয়েছেন।
রিংকুর লোকগানের আসর আজ কোজআপ ওয়ান তারকা রিংকুর একক লোকগানের আসর আজ শিশু একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হবে। সান্ধ্যকালীন আয়োজনে গায়ক নিজের এ্যালবামে গাওয়া জনপ্রিয় কিছু লোকসঙ্গীত পরিবেশন করবেন।

No comments

Powered by Blogger.