শিল্পকলা ও সাংস্কৃতিক জোটের নানা আয়োজন, পদাতিকের উসব- সংস্কৃতি সংবাদ

 বিনম্র শ্রদ্ধায় রবিবার পালন করা হলো অমর একুশে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপনে পুরো শহর ছিল ব্যস্ত। প্রথম প্রহর থেকে শুরম্ন করে দিনভর মানুষের স্রোত বয়ে গেছে শহীদ মিনারের দিকে।
তারপর শুরম্ন হয় বিভিন্ন সংগঠনের উদ্যোগে একুশের অনুষ্ঠানমালা। বিভিন্ন বয়সী মানুষ প্রাণের টানে এসব অনুষ্ঠানে সমবেত হয়।
এদিন সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে একুশের অনুষ্ঠান চলে ধানমণ্ডির রবীন্দ্রসরোবর মঞ্চে। জোটের তিন দিনব্যাপী আয়োজনের সমাপনী দিনেও কথা, কবিতা, গান, নৃত্যসহ নানা আয়োজনে স্মরণ করা হয় একুশের বীর শহীদদের। অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন নজরম্নল সঙ্গীতশিল্পী বুলবুল ইসলাম, জনপ্রিয় গায়িকা ফেরদৌস আরা ও মাহজাবীন রহমান শাওলী। দলীয় সঙ্গীত পরিবেশন করে সত্যেন সেন শিল্পী সংস্থা। অনুষ্ঠানে একক আবৃত্তি করেন বেলায়েত হোসেন ও রেজীনা বারী লীনা। দলীয় আবৃত্তিতে অংশ নেয় স্বরকল্পন আবৃত্তিচক্র। ছিল পথনাটকের পরিবেশনাও। অনুষ্ঠানে দুটি পথনাটক পরিবেশন করে সাত্তি্বক নাট্যসম্প্রদায় ও বঙ্গরঙ্গ নাট্যদল। এছাড়া জোটের উদ্যোগে রাজারবাগে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন পুলিশ কমিশনার শহিদুল ইসলাম। জোটসহ সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন সাধারণ সম্পাদক হাসান আরিফ, শেখ আব্দুল কাদের ও হাবিবুর রহমান।
শিল্পকলা একাডেমীর ভাষাসৈনিক সম্মাননা ॥ শিল্পকলা একাডেমীর একুশের অনুষ্ঠানমালার শেষ দিনেও সম্মাননা জানানো হয় ভাষাসৈনিকদের। ছিল সেমিনারসহ সাংস্কৃতিক অনুষ্ঠান। তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার শেষ দিনে আয়োজিত সেমিনারের বিষয় ছিল 'জাতীয় জীবনে একুশের ভাবনা।' একাডেমীর মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মফিদুল হক।
সন্ধ্যায় একাডেমীর মুক্তমঞ্চে সম্মাননা জানানো হয় বাহান্নর ভাষা আন্দোলনে অংশ নেয়া বীরসেনানীদের। এদিনও ছিল ভাষার কবিতা, গান, আবৃত্তি ইত্যাদি নানা আয়োজন।
পদাতিকের নাট্যোৎসব ঢাবিতে ॥ পদাতিক নাট্যসংসদের উদ্যোগে দিনব্যাপী পথনাটক প্রদর্শনীর আয়োজন করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে। সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক। আয়োজক সংসদের সভাপতি সৈয়দ তাসনিন হোসাইন তানুর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শেখ মোসলেহ্উদ্দিন রম্নমু।
আলোচনা শেষে শুরু হওয়া নাট্য প্রদর্শনী চলে রাত পর্যনত্ম। 'ট্রাইবু্যনাল' নাটকের মধ্য দিয়ে শুরম্ন হয় প্রদর্শনী। এরপর একে একে প্রদর্শিত হয় নাটক চৈতন্য, ট্র্যাংক রহস্য, রসুখাঁ অথবা আমি, তেভাগা, ৰ্যাপা পাগলের পঁ্যাচাল, খোঁজ, বর্ণচোরা, তারামন বিবি, জনৈক মুক্তিযোদ্ধার সচিত্র প্রতিবেদন, রাজাকারের আংটি, আবারো বাংলাদেশ ও চোর। প্রদর্শনীর ফাঁকে ফাঁকে শিল্পীদের আবৃত্তিও দারম্নণ মুগ্ধ করে শ্রোতাদের।
নজরম্নল ইনস্টিটিউটের ভাষা শহীদ স্মরণ ॥ নজরুল ইনস্টিটিউট আয়োজিত একুশের অনুষ্ঠানমালায় ছিল আলোচনা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজক প্রতিষ্ঠানের চেয়ারম্যান অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করবেন কবি নির্মলেন্দু গুণ ও কথাশিল্পী সেলিনা হোসেন। পরে শিশু-কিশোর শিল্পীরা অনুষ্ঠানে একক ও দলীয় সঙ্গীত পরিবেশন করে।
নজরম্নল একাডেমীর আয়োজনে সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান ॥ নজরুল একাডেমীতে রবিবার সন্ধ্যায় আয়োজন করা হয় সঙ্গীত ও নৃত্যানুষ্ঠানের। ড. আশরাফ সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মিন্টু রহমান। পরে একাডেমীর নিজস্ব শিল্পীরা অনুষ্ঠানে একক ও সমবেত সঙ্গীত পরিবেশন করে। ছিল নৃত্যের মনোমুগ্ধকর পরিবেশনাও।
আমার ভাষার চলচ্চিত্র আজ থেকে টিএসসিতে ॥ 'আমার ভাষার চলচ্চিত্র' শীর্ষক প্রদর্শনী আজ সোমবার থেকে টিএসসিতে শুরু হচ্ছে। গত কয়েক বছরের ধারাবাহিকতায় এ চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। সপ্তাহব্যাপী আয়োজনে বাংলাদেশ ও ভারতের বিখ্যাত বেশ কয়েকটি চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিদিন সকাল ১০টা, দুপুর ১টা, বিকেল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হবে প্রদর্শনী।

No comments

Powered by Blogger.