হেলথ টিপস-ডেউয়া ফলের ভেষজ গুণ

ডেউয়া ফল শহুরে লোকদের কাছে অপরিচিত। মাঝে মধ্যে গাঁয়ের লোকেরা শহরে আনলেও কেনার লোক কম। কারণ বেশির ভাগ লোক এ ফলটি চেনে না।
উপকারিতা সম্পর্কে কিছুই জানে না। গ্রামেও এ ফলের চাষ হয় কম। ফলটি কাঁচাতে সবুজ কিন্তু পাকলে লালচে কালো হয়। পুরোপুরি গোলাকার হয় না। ফলটির গায়ে উঁচু-নিচু হয়। কাঁচা টক টক স্বাদ। রান্না করে খাওয়া যায়। পাকলে অন্য স্বাদ। সেটা টকও নয়, মিষ্টিও নয়। তবে ফলটি উপকারী। আজকাল মোটাসোটা হওয়া বা মেদভুঁড়ি বৃদ্ধি একটা সাধারণ সমস্যা। বিশেষ করে মেয়েদের। এ জন্য যারা এ সমস্যায় ভুগছেন তারা ডেউয়া ফলের রস এক থেকে দেড় চামচ ঠাণ্ডা পানিতে মিশিয়ে রোজ একবার করে এক মাস খেলে উপকার পাবেন। তবে ১২ মাস তো এ ফল পাওয়া যায় না, এ জন্য যখন পাওয়া যাবে তখন কেটে রোদে শুকিয়ে রাখা যায়।

পেটে বায়ু জমলে  পাকা ডেউয়ার রস দেড় চামচ আধা কাপ পানিতে মিশিয়ে অল্প চিনি নিয়ে প্রতিদিন একবার এক সপ্তাহ খেলে উপকার হবে। অনেকের অসুস্থতার কারণে মুখে রুচি থাকে না, তারা উপকার পাবেন। দু-তিন চামচ ডেউয়ার রস ও সাথে একটু লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে দুপুরবেলা ভাত খাওয়ার আগে খেতে হবে। এক সপ্তাহ খেলেই মুখে রুচি আসবে।

অনেকের বিভিন্ন প্রকার খাবার খেলেও পেট পরিষ্কার হয় না। অস্বস্তিতে ভোগে। তারা কাঁচা ডেউয়া কেটে ৮-১০ গ্রামের মতো বেটে গরম পানিতে মিশিয়ে কিছুক্ষণ রেখে ওই পানি খেলে পেট পরিষ্কার হয়ে যাবে। সকালে বাসি পেটে খেতে হবে।

No comments

Powered by Blogger.