জিয়া অপসারিত, উঠানো হলো হযরত শাহজালাল নামফলক

 বিমানবন্দর থেকে 'জিয়া'র নামফলক সরিয়ে নেয়া হয়েছে। এখন সেখানে হযরত শাহজালালের নামফলক তোলা হয়েছে। সোমবার গভীর রাত থেকে নামফলক প্রতিস্থাপনের কাজ শুরম্ন হয়ে মঙ্গলবার সকালে তা শেষ হয়।
মঙ্গলবার থেকেই বিমানবন্দরের সব কাজকর্ম হযরত শাহজালালের নামেই হচ্ছে। তবে ইংরেজী ও আরবীতে লেখা নামফলকের পরিবর্তন শেষ হয়নি। দু'একদিনের মধ্যে ইংরেজী ও আরবী নামফলকও প্রতিস্থাপন করার কাজ শেষ হবে।
সূত্র জানিয়েছে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় থেকে নাম পরিবর্তনের একটি প্রজ্ঞাপন জারি করার পর বিমানবন্দর কতর্ৃপৰ নামফলক পরিবর্তন করেছে। জিয়া আনত্মর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তন করে হযরত শাহজালাল (রহ.) আনত্মর্জাতিক বিমানবন্দর, ঢাকা করা হয়েছে। সম্প্রতি মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে জিয়া আনত্মর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তনের প্রসত্মাব চূড়ানত্ম অনুমোদন দেয়া হয়। একই সঙ্গে শহীদ জিয়াউর রহমান বিশ্ববিদ্যালয় বরিশাল এর নাম পরিবর্তন করে বরিশাল বিশ্ব্ববিদ্যায়ল করা হয়েছে। সংবিধানের পঞ্চম সংশোধনী সম্পর্কিত রায় অনুসারে কোন স্বৈরশাসকের নামে কোন স্থাপনার নাম থাকতে পারে না। এ ছাড়া ২০০১ সালে বিএনপি-জামায়াত ৰমতায় আসার পর যে সকল স্থাপনার নাম পরিবর্তন করা হয়েছিল তা পুনঃস্থাপন করা হবে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রসত্মাবে বলা হয়, বহু সুফি, সাধক ও ধর্ম প্রচারকের স্মৃতি বিজড়িত পুণ্যভূমি এই বাংলাদেশ। তাঁদের উদার মানবিক দৃষ্টিভঙ্গি ও ধর্মীয় মূল্যবোধ এদেশের জনগোষ্ঠীকে গভীরভাবে প্রভাবিত করেছে। সে কারণে বিভিন্ন সময়ে তাদের স্মৃতি রৰার্থে বিভিন্ন গুরম্নত্বপূর্ণ স্থাপনার নামকরণ করা হয়েছে তাদের নামে। সিলেটে ওসমানী বিমানবন্দর, চট্টগ্রামে শাহআমানত বিমানবন্দর, খুলনায় খানজাহান আলী বিমানবন্দর, রাজশাহীতে শাহমকদুম (রা.) বিমানবন্দর নামকরণ করা হয়েছে। এই ধারাবাহিকতায় জিয়া আনত্মর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তন করে শাহজালাল আনত্মর্জাতিক বিমানবন্দর নামকরণ করা যেতে পারে। এই প্রসত্মাবের প্রেৰিতে মন্ত্রিসভা তা অনুমোদন দিয়েছে। ১৯৭৯ সালে তেজগাঁও এর কুর্মিটোলা থেকে বিমানবন্দরটি উত্তরায় স্থানানত্মর করে এর নামকরণ করা হয় ঢাকা আনত্মর্জাতিক বিমানবন্দর। ১৯৮১ সালে ঢাকা আনত্মর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তন করে এর নামকরণ করা হয় জিয়া আনত্মর্জাতিক বিমানবন্দর।

No comments

Powered by Blogger.