গলাকাটা পাসপোর্ট ও ভারতীয় জাল রুপিসহ গ্রেপ্তার ৩

লাকাটা পাসপোর্টসহ (পিসি) গতকাল বৃহস্পতিবার প্রতারকচক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা হলো মোহাম্মদ শাহজাহান (৪৮) ও আবদুল মালেক (৩৫)। রাজধানীর যাত্রাবাড়ী থানার ধনিয়া ছনটেক তিতুমীর রোড থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে জাল পাসপোর্টসহ অ্যামবুশ মেশিন, ডিজি পাসপোর্ট, ইমিগ্রেশন অফিসার ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সিল, দেশ-বিদেশের নকল ভিসা তৈরির সিল ও বিভিন্ন জাল সরঞ্জাম উদ্ধার করা হয়। এদিকে গাবতলীর পর্বতা সিনেমা হলের সামনের রাস্তা থেকে সুজন ওরফে বিপ্লব (৩০) নামে এক যুবককে ভারতীয় জাল রুপিসহ গ্রেপ্তার করেছে দারুসসালাম থানার পুলিশ।


ডিবি সূত্রে জানা যায়, প্রতারকচক্রের দুই সদস্য রোহিঙ্গা শরণার্থী ও সাজাপ্রাপ্ত অপরাধীদের জন্য ভুয়া পাসপোর্ট বানাত। চক্রের সদস্যরা রোহিঙ্গাদের কাছে প্রতিটি জাল পাসপোর্ট ৫০ হাজার টাকায় বিক্রয় করত। আবাসিক এলাকায় বাসা ভাড়া করে তারা নকল কারখানা গড়ে তুলেছিল। তাদের ২০০৯ সালে একবার গ্রেপ্তার করেছিল র‌্যাব। এরপর জামিন নিয়ে তারা আবারও প্রতারণার ব্যবসা শুরু করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে এ বিষয়ে অনেক তথ্য পাওয়া গেছে।
ডিবির এসি নাসির উদ্দিন খান কালের কণ্ঠকে জানান, এই চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে ভুয়া গলাকাটা পাসপোর্ট তৈরি করে রোহিঙ্গা শরণার্থীদের কাছে বিক্রি করে আসছিল। এ ছাড়া বহু মামলার দাগি ও সাজাপ্রাপ্ত অপরাধীরা তাদের কাছ থেকে গলাকাটা পাসপোর্ট কিনে বিদেশে পাড়ি জমাচ্ছে। এ চক্রের আরো অনেক সদস্যের নাম পাওয়া গেছে। তাদেরও গ্রেপ্তার করা হবে।
দারুসসালাম থানার ওসি আবদুল মালেক জানান, ঈদকে সামনে রেখে গাবতলীর গরুর হাট এলাকায় জাল টাকার চক্রগুলো সক্রিয় হয়ে উঠেছে। ভারতীয় আট লাখ ৪৫ হাজার জাল রুপিসহ ওই চক্রের বিপ্লব নামের একজনকে গ্রেপ্তার করা হয়।

No comments

Powered by Blogger.