ডিএসইতে সূচক কমেছে, লেনদেন হয়েছে মাত্র ১৮১ কোটি টাকা-আজ থেকে টানা ৯ দিন কার্যক্রম বন্ধ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এঙ্চেঞ্জে (ডিএসই) ঈদের আগের শেষ কার্যদিবসে লেনদেনের পরিমাণ কমে তিন বছর আগের অবস্থানে চলে গেছে। গতকাল বৃহস্পতিবার মাত্র ১৮১ কোটি ৯৩ লাখ টাকা লেনদেন হয়েছে ডিএসইতে। এর আগের ২০০৮ সালের ১৮ ডিসেম্বর ১৮২ কোটি ২৬ লাখ ৪৫ হাজার কোটি টাকার লেনদেন হয়েছিল। অপরদিকে মাত্র .৪৪ পয়েন্ট সূচক পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন।আইডিএলসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান গতকালের বাজার পরিস্থিতি সম্পর্কে কালের কণ্ঠকে বলেন, 'সরকারের বিভিন্ন মহলের চাপে আগের দুদিন প্রতিষ্ঠানগুলো বাই-সেল করলেও গতকাল উল্লেখ করার মতো বাই-সেল করেনি।


ফলে লেনদেন কমে গেছে।' এ ছাড়া ব্যাপক গতকাল শেয়ারের দর ওঠা-নামাও খুব বেশি হয়নি। ফলে ক্ষুদ্র বিনিয়োগকারীদের পক্ষ থেকে কেনাবেচা বেশি ছিল না বলে তিনি জানান। ঈদ উপলক্ষে ডিএসই ঘোষিত টানা ৯ দিন বন্ধ শুরু হবে আজ শুক্রবার থেকে। গত ২৫ অক্টোবর ডিএসইর পরিচালনা পর্ষদের ৬৮৯তম সভার সিদ্ধান্ত অনুযায়ী ডিএসইর অফিশিয়াল কার্যক্রম ও লেনদেন আজ (৪ নভেম্বর) থেকে ১২ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। ১৩ নভেম্বর ডিএসইতে লেনদেন ও অফিশিয়াল কার্যক্রম চলবে।
এদিকে বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ডিএসইতে বারবার ওঠা-নামার পর সূচক .৪৪ কমে ৫২০৮.৯৬ পয়েন্টে স্থির হয়েছে। মোট ২৪২টি প্রতিষ্ঠানের দুই কোটি ৯২ লাখ ৭৫ হাজার ৩২৯টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ১৮১ কোটি ৯৩ লাখ ৮৯ হাজার ১০৫ টাকা, যা আগের দিনের চেয়ে ১০০ কোটি ৮১ লাখ টাকা কম। এর মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দাম। বাজার মূলধন ছিল দুই লাখ ৫৯ হাজার ৩০৬ কোটি ৩০ লাখ ১৩ হাজার টাকা।
গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষে থাকা প্রধান ১০টি কম্পানি হলো : বেঙ্মিকো, গ্রামীণফোন, সোস্যাল ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইউসিবিএল, ন্যাশনাল ব্যাংক, এম আই সিমেন্ট, ঢাকা ব্যাংক, ওয়ান ব্যাংক ও সিটি ব্যাংক।
মূল্যবৃদ্ধির শীর্ষে থাকা গতকালের ১০টি কম্পানি হলো : দেশ গার্মেন্টস্, বাংলাদেশ শিপিং করপোরেশন, ন্যাশনাল টিউবস্, জুট স্পিনার্স, ইমাম বাটন, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, উসমানিয়া গ্লাস শিট, ইস্টার্ন ব্যাংক এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, মিরাক্যাল ইন্ডাস্ট্রিজ ও পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড ওয়ান। অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কম্পানি হলো : মেঘনা কনডেন্স মিল্ক, মেঘনা পেট্রোলিয়াম, রহিম টেঙ্টাইল, গ্ল্যাঙ্াে স্মিথ কেলাইন, রূপালী লাইফ ইনস্যুরেন্স, সোনারগাঁও টেঙ্টাইল, প্রগতি লাইফ ইনস্যুরেন্স, পূরবী জেনারেল, রেইনউইক ও আরামিট।

No comments

Powered by Blogger.