কলমানি সুদের হার সর্বোচ্চ ২২ শতাংশ

দকে সামনে রেখে আরেক দফা বেড়েছে আন্তব্যাংক ঋণের (কলমানি) সুদের হার। গতকাল কলমানি বাজারে সর্বোচ্চ ২২ শতাংশ সুদে লেনদেন হয়েছে। এর আগের দিন বুধবার লেনদেন হয়েছিল সর্বোচ্চ ২১ শতাংশ এবং মঙ্গলবার ১৯ শতাংশ সুদে। গ্রাহকদের চাহিদা মেটাতে গিয়ে আন্তব্যাংক মুদ্রাবাজারে চাপ সৃষ্টি হওয়ায় কলমানিতে সুদের হার বেড়েছে। তবে তা ঈদুল ফিতরের পূর্ববর্তী সময়ের তুলনায় অনেক কম রয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।


সূত্র জানিয়েছে, গতকাল ব্যাংকগুলো ১০ থেকে ২১ শতাংশ সুদে কলমানি ধার করেছে। আর আর্থিক প্রতিষ্ঠানগুলো ২২-২৩ শতাংশ সুদে ধার করেছে। এতে ব্যাংকিং খাতের গড় সুদের হার দাঁড়িয়েছে ২০.৮২ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর ২০.৯৫ শতাংশ। এর আগের দিন বুধবার ব্যাংকগুলো ১০ থেকে ১৯ শতাংশ সুদে কলমানি থেকে ধার নিয়েছে। আর আর্থিক প্রতিষ্ঠানগুলো নিয়েছে ২০-২১ শতাংশ সুদে। এতে ব্যাংকিং খাতের গড় সুদের হার দাঁড়িয়েছিল ১৮.৮২ শতাংশ। আর আর্থিক প্রতিষ্ঠানের গড় দাঁড়ায় ১৮.৯৮ শতাংশ। আগের দিন মঙ্গলবার ব্যাংকগুলো ১০ থেকে ১৭ শতাংশ সুদে কলমানি থেকে ধার নিয়েছিল। আর আর্থিক প্রতিষ্ঠানগুলো নিয়েছিল ১০ থেকে ১৯ শতাংশ সুদে। বেশির ভাগ ব্যাংকে বিদ্যমান তারল্য সংকট ও গচ্ছিত আমানতের ওপর চাপ বাড়ায় ঈদের আগে কলমানি সুদের হার বাড়ছে। এ হার আরো বাড়তে পারে বলে জানা গেছে।
কোরবানির ঈদের আগে চামড়া ক্রয়ের জন্য ব্যবসায়ীরা স্বল্প সময়ের জন্য ঋণ নিয়ে থাকেন। এ ছাড়া কোরবানির পশু ক্রয়সহ অন্যান্য খরচ মেটাতে গ্রাহকদের মধ্যে গচ্ছিত আমানত তোলার প্রবণতা বেশি থাকে। এতে ব্যাংকের তারল্যের ওপর চাপ বাড়ে। এ কারণে সাময়িক তারল্য চাপে থাকা ব্যাংকগুলো কলমানি থেকে স্বল্প সময়ের জন্য ধার নিয়ে নিজেদের চাহিদা মেটায়। প্রতিবছরই এ সময়ে কলমানি বাজারে চাপ বাড়ে।

No comments

Powered by Blogger.