বিবাদীর আইনজীবীদের হয়রানির অভিযোগ এইচআরডাব্লিউর

ন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিবাদীপক্ষের আইনজীবীদের সরকার হয়রানি করছে বলে অভিযোগ করেছে নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউর)। গতকাল বৃহস্পতিবার সংস্থাটির সদর দপ্তর থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অভিযোগ করা হয়েছে। একই সঙ্গে কথিত হয়রানি বন্ধে বাংলাদেশ সরকারের প্রতি সংস্থাটি আহবান জানিয়েছে।বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার বিবাদী ও সাক্ষীদের হুমকি দেওয়ার বিষয়টি বাংলাদেশ সরকারের তদন্তের পাশাপাশি হুমকি বন্ধে উদ্যোগ নেওয়া উচিত।


বলা হয়, ট্রাইব্যুনালে বিবাদীপক্ষের আইনজীবীরা জানিয়েছেন যে রাষ্ট্রীয় কর্মকর্তারা তাদের গ্রেপ্তারের হুমকি ও হয়রানি করছেন। এ ছাড়া কয়েকজন সাক্ষী ও একজন তদন্তকারী বলেছেন, বিবাদীপক্ষকে সহযোগিতার জন্য পুলিশ তাঁদের হুমকি দিচ্ছে ও হয়রানি করছে।
এইচআরডাবি্লউর এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, বিবাদীপক্ষের আইনজীবী ও সাক্ষীদের হয়রানি ভুল পদ্ধতিকে আরো নাজুক করে তোলে। বাংলাদেশ সরকার এ বিচারপ্রক্রিয়াকে গুরুত্বের সঙ্গে নিয়ে থাকলে অভিযুক্তের অধিকারের প্রতি সম্মান জানানোর বিষয়টি অবশ্যই নিশ্চিত করতে হবে। অর্থাৎ আইনজীবী ও সাক্ষীদের হুমকি না দেওয়া এবং হয়রানি না করার বিষয়টি নিশ্চিত করতে হবে।'
সংবাদ বিজ্ঞপ্তিতে দেলাওয়ার হোসাইন সাঈদীর আইনজীবী দলের একজন ব্যারিস্টারের নাম উল্লেখ না করে বলা হয়েছে, ওই আইনজীবীর বিশ্বস্ত সূত্রগুলো তাঁকে মামলা পরিচালনা থেকে বিরত থাকতে বলেছে। ওই আইনজীবীকে আরো বলা হয়েছে, সাঈদীর পক্ষে মামলা পরিচালনা ঠেকাতে তাঁকে মিথ্যা অভিযোগে গ্রেপ্তার করা হবে।
জামায়াত সদস্য ও জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক প্রসঙ্গে বলা হয়েছে, গত সেপ্টেম্বর মাসে ঢাকায় একটি সংঘর্ষের ঘটনায় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। ওই সংঘর্ষের সময় তিনি ইউরোপে ছিলেন এবং বর্তমানে তিনি ওই মামলায় জামিনে আছেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিবাদীদের কয়েকজনের পক্ষে তাঁর মামলা পরিচালনার কথা রয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এইচআরডাবি্লউ জানতে পেরেছে যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আইনজীবীরা রাজ্জাকের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ গঠন করতে চাইছেন। এ ছাড়া বিবাদীপক্ষের একজন সাক্ষীকে গ্রেপ্তার করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের বিশেষ দূত ফের ঢাকায় আসছেন : চলতি বছর তৃতীয়বারের মতো ঢাকা সফরে আসছেন যুক্তরাষ্ট্রের যুদ্ধাপরাধবিষয়ক বিশেষ দূত (অ্যাম্বাসাডর অ্যাট-লার্জ) স্টিফেন জে র‌্যাপ। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, চলতি নভেম্বর মাসেই তাঁর ঢাকা সফরে আসার জোর সম্ভাবনা রয়েছে। আগের সফরগুলোর মতো এবারও তিনি ১৯৭১ সালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচার-প্রক্রিয়া নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলোচনা করবেন।
স্টিফেন জে র‌্যাপ বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধের বিচার ইস্যুতে গত জানুয়ারি মাসে প্রথম ঢাকা সফর করেন। তিনি দ্বিতীয় দফা সফর করেন গত মে মাসে। বুধবার ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের একজন কর্মকর্তা কালের কণ্ঠকে জানান, স্টিফেন জে র‌্যাপ ঢাকা সফরের পরিকল্পনা করছেন। তবে তাঁর সফরসূচি এখনো চূড়ান্ত হয়নি।

No comments

Powered by Blogger.