লন্ডনের আকাশে আবার ডানা মেলল বিমান

দীর্ঘ চার বছর পর লন্ডনের আকাশে ডানা মেলেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বিমানের উড়োজাহাজ বহরে সদ্য যুক্ত হওয়া 'পালকি' নামের নতুন বোয়িং-৭৭৭ উড়োজাহাজটি গত বুধবার সকাল ১০টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-ম্যানচেস্টার-লন্ডন রুটে সফলভাবে যাত্রা করে। পরে লন্ডন ফ্লাইটটি ৪০৩ জন যাত্রী নিয়ে গতকাল বৃহস্পতিবার দুপুর ১টা ২০ মিনিটে ঢাকায় অবতরণ করে। বিমানের উচ্চপদস্থ কর্মকর্তারা ফিরতি উদ্বোধনী ফ্লাইটের যাত্রীদের স্বাগত জানান।


বিমান তথ্যকেন্দ্র জানায়, ৪১৯ আসনের বোয়িং-৭৭৭ দিয়ে বিমান কর্তৃপক্ষ প্রাথমিকভাবে লন্ডন, ম্যানচেস্টার, রোম এবং মিলান_ইউরোপের এই চারটি গন্তব্যে ফ্লাইট পরিচালনা করবে। এখন থেকে বোয়িং-৭৭৭ প্রতি বুধ ও শনিবার ঢাকা-ম্যানচেস্টার-লন্ডন রুটে চলাচল করবে। এ ছাড়া বিমানের আরেকটি এয়ারবাস রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সিলেট ও দুবাই হয়ে ঢাকা-লন্ডন রুটে চলাচল করবে।
জানা গেছে, ঢাকা-লন্ডন-ম্যানচেস্টার-ঢাকা রুটে এঙ্িিকউটিভ ও ইকোনমি শ্রেণীর ভাড়া যথাক্রমে এক হাজার ৫৭৫ ও ৯০০ ইউএস ডলার। ঢাকা-রোম-মিলান-ঢাকা রুটে ভাড়া পড়বে যথাক্রমে এক হাজার ৭৫০ ও এক হাজার ইউএস ডলার।
১৯৮৮ সালে অফলাইন স্টেশন হিসেবে বিমানের যাত্রীবাহী রুটে ম্যানচেস্টার যুক্ত হয়। উড়োজাহাজ সংকটের কারণে ২০০৭ সালের ২৫ মার্চের পর বিমান আর লন্ডন ফ্লাইট চালাতে পারেনি।
বিমান সূত্র জানায়, ২০০৮ সালে বোয়িং কম্পানির সঙ্গে বিমানের ১২০ কোটি ডলারের ক্রয় চুক্তি হয়। এই চুক্তির আওতায় বোয়িং ২০১১ থেকে ২০১৯ সালের মধ্যে বিমানকে ১০টি উড়োজাহাজ সরবরাহ করবে। চলতি মধ্য নভেম্বরে আরেকটি এবং ২০১৩ সালে আরো দুটি নতুন বোয়িং-৭৭৭-৩৩০ ইআর বিমানের বহরে যোগ হওয়ার কথা রয়েছে। চুক্তির আওতায় বিমানের বোয়িং-৭৮৭ ড্রিম লাইনার সংগ্রহের পরিকল্পনাও রয়েছে। কর্তৃপক্ষের পরিকল্পনায় রয়েছে, নতুন কেনা বোয়িং দুটিসহ সংস্থার রুট পরিকল্পনা ঢেলে সাজানোর পাশাপাশি বিমানের বন্ধ হয়ে যাওয়া নিউ ইয়র্ক ফ্লাইটও আবারও চালু করা।

No comments

Powered by Blogger.