হামলা-সংঘর্ষ : লোহাগড়া কালাই ও পটুয়াখালীতে আহত ৩৭

ড়াইলের লোহাগড়া, জয়পুরহাটের কালাই ও পটুয়াখালীতে হামলা-সংঘর্ষের ঘটনায় ৩৭ জন আহত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত :লোহাগড়া (নড়াইল) : নড়াইলের লোহাগড়ায় আধিপত্য বিস্তার করাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে ১৫ জন আহত হয়েছে।আহতরা বিভিন্ন মামলার আসামি হওয়ায় নড়াইল ও কালিয়ার বিভিন্ন ক্লিনিকে ভর্তি হয়েছে। গুরুতর আহত দুজনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।গ্রামবাসী সূত্রে জানা গেছে, দিঘলিয়া ইউপির কুমড়ি গ্রামের পূর্বপাড়ায় আধিপত্য বিস্তার করাকে কেন্দ্র করে মশিয়ার রহমানের সঙ্গে একই গ্রামের আজম শেখের মধ্যে বিরোধ চলে আসছিল।


এ বিরোধের জের ধরে গতকাল ভোর ৫টায় উভয় গ্রুপ ঢাল, সড়কি, রামদা, লাঠিসোটা নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়। সংঘর্ষে উভয় গ্রুপের ১৫ জন আহত হয়।
কালাই (জয়পুরহাট) : জয়পুরহাটের কালাই উপজেলার পুনট বাজারে নির্বাচন পরবর্তী সহিংসতায় আওয়ামী লীগের হামলায় দু’দিনের ব্যবধানে বিএনপির ১২ জন নেতাকর্মী আহত হয়েছে। আহতদের জয়পুরহাট আধুনিক হাসপাতাল ও ৮ জনের অবস্থার অবনতি হওয়ায় উন্নত চিকিত্সার জন্য তাদের বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গত সোমবার দিনদুপুরে বিকাল ৪টায় পুনটবাজারে আওয়ামী লীগ নেতাকর্মী ও থানা যুবলীগের সেক্রেটারি সাবেক ইউপি চেয়ারম্যান ও পরাজিত পুনট ইউপি’র চেয়ারম্যান পদপ্রার্থী আবদুুল কুদ্দুস ফকিরের নেতৃত্বে ২০-৩০ জনের সংঘবদ্ধ দল পূর্বশত্রুতার জের ধরে হামলা চালিয়ে থানা বিএনপির সভাপতি নবনির্বাচিত পুনট ইউপি চেয়ারম্যান ইব্রাহিম হোসেনের ভাই আবদুল গফুর, তছলিম, এনামুর শিরীনাকে মারাত্মকভাবে আহত করে।
পটুয়াখালী : পটুয়াখালীতে বাস-মিনিবাস মালিক সমিতির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মালিক সমিতি ও ভাড়ায় চালিত মোটরসাইকেল চালকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। বুধবার সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত এ সংঘর্ষে ১০টি মোটরসাইকেল ও ১টি চেকপোস্ট ভাংচুর করা হয়েছে। এ ঘটনায় বাস মালিকসহ কমপক্ষে পাঁচজন আহত হয়েছে। এ সময় বরিশাল-পটুয়াখালী মহাসড়কে সবধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ ও র্যাব গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ব্যাপারে উভয় পক্ষ মামলা করতে সদর থানায় গেলেও রাত দেড়টা পর্যন্ত কোনো পক্ষের মামলা গ্রহণ করেনি পুলিশ। পরে ধর্মপ্রতিমন্ত্রীর মাধ্যমে বিষয়টি ফয়সালার ঘোষণা আসলে উভয়পক্ষ থানা ত্যাগ করে বলে প্রত্যক্ষদর্শী, বাস মালিক, শ্রমিক ইউনিয়ন ও থানা কর্তৃপক্ষ জানায়। ভাড়ায় মোটরসাইকেল চালক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু জাফর মো. সালেক জানান, দীর্ঘদিন ধরে শহরের চৌরাস্তার মোড় থেকে দেড় থেকে দু’হাজার মোটরসাইকেল জেলার বিভিন্ন এলাকায় ভাড়ায় চলাচল করে। এতে প্রায় পাঁচহাজার বেকার যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এতে ক্ষিপ্ত হয়ে রোববার বাসমালিক পক্ষ মিটিং ডেকে মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে কিছু সিদ্ধান্ত নেয়।
আহত বাস মালিক আলী হোসেন জানান, বুধবার সন্ধ্যায় মোটর চালকরাই প্রথমে হেতালিয়া বাঁধঘাট এলাকার আমাদের একটি চেক পোস্টে হামলা করে এবং কয়েকজন স্টাফকে মারধর করে ক্যাশবাক্স লুট করে। এতে ক্ষিপ্ত হয়ে বাসের স্টাফরা চৌরাস্তায় মোটরসাইকেল ভাংচুর করেছে।
এ ব্যাপারে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, ঘটনার পরপরই মহাসড়কের বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

No comments

Powered by Blogger.