লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম ঋণ নেওয়া হয়েছে :অর্থমন্ত্রী

র্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশের প্রয়োজনেই ব্যাংক ব্যবস্থা থেকে সরকারকে ঋণ নিতে হয়। তবে এখন পর্যন্ত এ খাত থেকে যে ঋণ নেওয়া হয়েছে তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আমরা ব্যাংক ব্যবস্থা থেকে এখনও লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম ঋণ নিয়েছি। গতকাল বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ে বাংলাদেশে সফররত সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা বিষয়ক মন্ত্রী হান্না হেলকুইস্টের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।


অর্থমন্ত্রী বলেন, চলতি বাজেটে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের গৃহীতব্য ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার কোটি টাকা। এ লক্ষ্যমাত্রা অতিক্রম করা হবে না। বরং আমরা ব্যাংক ব্যবস্থা থেকে ঋণের পরিমাণ আরও কমানোর চেষ্টা করছি। অর্থমন্ত্রী বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা আমদানি-রফতানির আয়-ব্যয়ের হিসাব এক মাসের হিসাব দিয়ে মূল্যায়ন করা ঠিক নয়। কমপক্ষে তিন মাসের হিসাব দিয়ে কিছুটা বিচার করা যায়। বিশেষ করে পদ্ধতিগত কারণে আমাদের তৈরি পোশাক রফতানির আয় দেশে আসতে অনেক সময় দেরি হয়ে যায়। এর ফলে প্রকৃত হিসাব পাওয়া দুষ্কর হয়ে পড়ে। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জিডিপি প্রবৃদ্ধির হার ১০ শতাংশ হোক_ এটা আমিও চাই; কিন্তু অদক্ষতা ও বিশেষত বিদেশি বিনিয়োগ ঘাটতির কারণে এটা হচ্ছে না। তিনি বলেন, বিদেশিরা সরকারের বিনিয়োগ নীতিতে আগ্রহ দেখালেও এখানকার দীর্ঘসূত্রতা ও জটিলতার কারণে বিনিয়োগ বাড়ছে না।
সুইডেনের উন্নয়ন সহায়তা মন্ত্রীর সাক্ষাৎ : বাংলাদেশে সফররত সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তামন্ত্রী হান্না হেলকুইস্টের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, সুইডেন আমাদের দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু। তারা আমাদের স্বাস্থ্য ও শিক্ষা খাতের বিভিন্ন প্রকল্পে সহযোগিতা দিয়ে আসছে। তারা তাদের সহায়তার কৌশল বদলাচ্ছে। এ বিষয়ে তার সঙ্গে আলোচনা হয়েছে। তিনি বলেন, সুইডেন আমাদের দেশে জ্বালানি, বিদ্যুৎ, অবকাঠামো উন্নয়ন, বিশেষ করে সমুদ্রবন্দর উন্নয়নে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। তারা দেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগের ওপর জোর দিয়েছে। সুইডেনের অনেক বিনিয়োগকারী বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী হলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে বৈদেশিক বিনিয়োগ হচ্ছে না বলে জানিয়েছেন তারা। আমি তাদের বিনিয়োগের ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছি।

No comments

Powered by Blogger.