হজের আনুষ্ঠানিকতা শুরু আজ : মিনায় ২৫ লাখ হজযাত্রী by রুমী সাঈদ

জ থেকে শুরু হচ্ছে হজের আনুষ্ঠানিক কার্যক্রম। সারাবিশ্বের ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের উদ্দেশ্য নিয়ে সমবেত হয়েছেন মিনায়। লাখ লাখ মানুষের ‘লাব্বাইক আল্লাহুম্মা’ ধ্বনিতে প্রকম্পিত পবিত্র মিনা। সৌদি গণমাধ্যমের মতে, এ বছর প্রায় ২৫ লাখ মুসলমান হজ পালন করছেন। যারা মদিনা আল মনোয়ারায় অবস্থান করছিলেন তারাও মিনা এসে পৌঁছেছেন। হজের অংশ হিসেবে কাল সকাল পর্যন্ত অবস্থান করবেন মিনায়। সেখানে তারা মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় জিকির-আজকার ও ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সময় কাটাবেন। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন জামাতের সঙ্গে। শনিবার খুব ভোরে আরাফাতের উদ্দেশে যাত্রা করবেন।


সেখানে হজের খুতবা শুনবেন এবং একই সঙ্গে জোহর ও আসরের (জুহরাইন) নামাজ আদায় করবেন। সন্ধ্যায় মুজদালেফার উদ্দেশে ত্যাগ করবেন আরাফাতের ময়দান। মুজদালেফায় পৌঁছে একই সঙ্গে আদায় করবেন মাগরিব ও এশার নামাজ। রাতে খোলা আকাশের নিচে সবাই একই উদ্দেশ্য হাসিলের অভিপ্রায়ে রাতযাপন করবেন মুজদালেফায়। সেখান থেকে তারা কংকর সংগ্রহ করবেন মিনায় জামারায় (শয়তানকে) নিক্ষেপের জন্য। সকালে ফজরের নামাজ শেষে আবার ফিরে আসবেন মিনায়। জোহরের নামাজের পর শয়তানকে কংকর নিক্ষেপ ও কোরবানি আদায় করে ইহরাম ত্যাগের মাধ্যমে হজের মূল কার্যক্রম শেষ করবেন। এর পর পবিত্র কাবা শরিফে বিদায়ী তওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন।
এদিকে জেদ্দা হজ টার্মিনালে কর্মরত হজ কর্মকর্তা কামরুল হাসান জানান, ৩০ আক্টোবর বাংলাদেশী হজযাত্রীদের নিয়ে বিমানের শেষ হজ ফ্লাইটটি জেদ্দা পৌঁছেছে। এখন সৌদি এয়ারলাইন্স ও বিমানের নিয়মিত ফ্লাইটে বাকি হজযাত্রী আসবেন। এ পর্যন্ত ১ লাখ ৫ হাজার বাংলাদেশী হজ পালনের জন্য সৌদি আরব পৌঁছেছেন। বার্ধক্যজনিত কারণে মক্কা, মদিনা ও জেদ্দায় মারা গেছেন ৩৯ জন।
হজের বিশাল এ কাজের সূচি সুচারুভাবে পরিচালনার জন্য হাজার হাজার সৌদি হজকর্মী দিনরাত নিরলস কাজ করছেন। হাজার হাজার নিরাপত্তা কর্মী কাজ করছেন সার্বক্ষণিকভাবে। ৩ হাজার ৫০০ জন বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত অ্যান্টিটেরোরিস্ট সৈন্য, সাধারণ নিরাপত্তা গাড়ি ছাড়া আধুনিক অস্ত্রে সজ্জিত ৪৫০টি বিশেষ গাড়ি মাঠে রয়েছে। হাজিদের নিরাপত্তা ও সুবিধা তদারকির জন্য বিভিন্ন স্থানে বসানো হয়েছে ২ হাজার ৮০টি সিসি ক্যামেরা। এছাড়া মক্কা, মিনা, আরাফাত ও মুজদালেফার আকাশে থাকবে সিভিল ডিফেন্স ও মিডিয়া হেলিকপ্টার। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজিদের চিকিত্সার জন্য একাধিক আধুনিক হাসপাতালসহ শত শত অস্থায়ী চিকিত্সা কেন্দ্র কাজ করছে।

No comments

Powered by Blogger.