মহিলা ক্রীড়া সংস্থায় কিরনের বদলে ডানা

ক রাতের মধ্যে বড় ধরনের উলটপালট হয়ে গেছে মহিলা ক্রীড়াঙ্গনে। ঘটনা বেশ নাটকীয়। সকালে জাতীয় মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহফুজা আক্তার কিরনসহ কমিটির অন্য সদস্যরা জরুরি সভায় বসতে ধানমণ্ডির সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেঙ্ েগিয়ে ভেতরে ঢুকতে পারেননি। ভেতরে তখন কামরুন্নাহার ডানাদের সভা চলছে। জানা গেল কিরন ও ডানার পদবি এপিঠ-ওপিঠ হয়ে গেছে রাতারাতি, জাতীয় ক্রীড়া পরিষদ আইনের ধারাবলে ভেঙে দেওয়া হয়েছে কিরনদের নির্বাচিত কমিটি। নতুন অ্যাডহক কমিটির সাধারণ সম্পাদক হয়েছেন সেই নির্বাচনেরই পরাজিত প্রার্থী ডানা।


আগের দিন সন্ধ্যায়ই নির্বাচিত কমিটি ভেঙে অ্যাডহক কমিটির প্রজ্ঞাপন জারি হয়েছে বলে জানিয়েছেন জাতীয় ক্রীড়া পরিষদ পরিচালক (ক্রীড়া) হাইয়ুল কাইয়ুম। তবে সুনির্দিষ্ট কারণ ব্যাখ্যা করতে পারেননি তিনি, 'গত বছর ১৫ আগস্ট ক্রীড়া পরিষদ কর্মচারী ইউনিয়ন কমপ্লেঙ্ েজাতির জনকের প্রতিকৃতি সংবলিত ব্যানার টানাতে গেলে কিরন বাধা দেন, সেখানে একটা গোলমালও হয়। এই ঘটনা তদন্তের ভার দেওয়া হয় আমার ওপর। পরে তদন্ত কমিটি কিরনকে ডাকলেও তিনি হাজিরা দেননি, আমি সেটি উল্লেখ করেই মন্ত্রণালয়ে রিপোর্ট দিয়েছিলাম।' কিরন ক্রীড়া পরিষদের বিরাগভাজন হওয়ার পেছনে এটি একটি কারণ। পরবর্তী সময়ে 'ক্রীড়া পরিষদের অধীন নয়, মহিলা ক্রীড়া সংস্থার স্বায়ত্তশাসন চাই' দাবি তুলে সরাসরিই ক্রীড়া পরিষদের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন এ সংগঠক। বিভিন্ন সূত্রের খবর, এসব কারণেই কিরনদের কমিটি ভেঙে দেওয়ার তোড়জোড় চলছিল প্রায় বছরখানেক ধরেই।
কিরন কাল কমপ্লেঙ্ েঢুকতে না পেরে থানায় জিডিও করেছেন। স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি, 'খসড়া একটা ধারা ধরে এমন সিদ্ধান্ত নেওয়া যায় না। আর কমিটি ভেঙে দেওয়া হয়েছে এ খবরও তো আমাদের কেউ জানায়নি। রাতারাতি অন্যরা এসে আমাদের অফিস-টফিসে বসে গেছে এটা কী ধরনের আচরণ!' কিন্তু ডানা এই দায় নিতে রাজি নন, 'অ্যাডহক কমিটির দায়িত্ব পেয়েই আমরা কমপ্লেঙ্ েএসেছি। কারা এসে ঢুকতে পারল না, এসব আমরা জানিও না।'

No comments

Powered by Blogger.