রোনালদোর রেকর্ডের রাত দুই ম্যানচেস্টারেরও

পেলে না ম্যারাডোনা, বিতর্কটা ছিল দুটি ভিন্ন যুগের দুজন খেলোয়াড়কে নিয়ে। কিন্তু মেসি না রোনালদো? একই সময়ে, একই লিগে পরস্পরের প্রতিদ্বন্দ্বী দুটি দলে খেলছেন সময়ের সেরা দুজন ফুটবলার, এমন দুর্দান্ত প্রতিদ্বন্দ্বিতা আর কখনো দেখেনি বিশ্ব। লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো সেটা দেখিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত! মঙ্গলবার বার্সেলোনার হয়ে দুই শ গোলের মাইলফলক ছুঁয়েছেন মেসি, ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই রোনালদো জবাব দিলেন রিয়াল মাদ্রিদের হয়ে নিজের শততম গোল করে!


আর এ পর্তুগিজের জোড়া গোলে অলিম্পিক লিওঁকে হারিয়ে রিয়াল তাদের 'জুজু'র ভয়ই কাটায়নি শুধু, বার্সেলোনার মতোই দুই ম্যাচ হাতে রেখে পেঁৗছে গেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে।
একটু ভুল হলো। বার্সেলোনার মতো নয় আসলে, বার্সেলোনার চেয়েও এগিয়ে থেকে নক আউট পর্বে নাম লিখিয়েছে রিয়াল। ডি গ্রুপের প্রথম চার ম্যাচে এখন পর্যন্ত কোনো পয়েন্ট হারায়নি টুর্নামেন্টে রেকর্ড নয়বারের চ্যাম্পিয়নরা। শুধু তা-ই নয়, কোনো গোলও খায়নি এখনো। বার্সেলোনা কিন্তু একটা ম্যাচে ড্র করেছে!
রোনালদোর সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডও এদিন জয় পেয়েছে ২-০ ব্যবধানেই, আন্তনিও ভ্যালেন্সিয়া আর ওয়েইন রুনির গোলে তারা হারিয়েছে ওটেলুল গ্যালাটিকে। এদিনই অন্য এক ম্যাচে বেনফিকা এফসি বাসেলের সঙ্গে ১-১ গোলে ড্র করায় যৌথভাবে সি গ্রুপের শীর্ষে উঠেছে রেড ডেভিলরা। তাদের প্রতিবেশী ম্যানচেস্টার সিটিও জয় পেয়েছে বুধবার, তবে ভিলারিয়ালকে ৩-০ গোলে হারিয়েও তারা এ গ্রুপের পয়েন্ট তালিকায় আছে দ্বিতীয় স্থানে। ঘটনাবহুল এক ম্যাচে নাপোলিকে ৩-২ গোলে হারিয়ে শীর্ষে আছে বায়ার্ন মিউনিখ। আর লিলকে ২-১ গোলে হারিয়ে বি গ্রুপের শীর্ষে আছে ইন্টার মিলান।
চ্যাম্পিয়নস লিগের গত কয়েকটি আসর ধরেই রিয়াল মাদ্রিদের আতঙ্ক হয়ে ছিল লিওঁ। স্তাদিও গারল্যান্ড থেকে এর আগে কখনোই পুরো তিন পয়েন্ট নিয়ে ফিরতে পারেনি তারা। তবে বুধবারের ম্যাচের শুরু থেকেই ছিল অন্য রকম ইঙ্গিত। ১০ মিনিটেই এগিয়ে যেতে পারত অতিথিরা, লিওঁর সাবেক তারকা করিম বেনজেমার শট গোলরক্ষক হুগো লরিস দুর্দান্তভাবে রুখে দিয়ে সে যাত্রা বাঁচিয়ে দিয়েছেন তাদের। তবে গোল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি, ২৪ মিনিটে পেনাল্টি বঙ্রে ঠিক বাইরে বেনজেমাকে ফাউল করা হলে একটা ফ্রি-কিক পায় রিয়াল। লিওঁর প্রতিরক্ষা দেওয়াল ভেদ করে নেওয়া দুর্দান্ত শটে গোল করে অতিথিদের এগিয়ে নিয়েছেন রোনালদো। এটি ছিল রিয়ালের জার্সি গায়ে তাঁর ৯৯তম গোল। শততম গোলটি তিনি পেয়েছেন দ্বিতীয়ার্ধে, পেনাল্টি থেকে। তাঁকেই ফাউল করে ৬৯ মিনিটে এ পেনাল্টিটা উপহার দিয়েছেন মোহাম্মাদু দাবো। মেসির ২০০ গোলের পাশে রোনালদোর হলো ১০০, কিন্তু রিয়ালে তিনি যে খেলছেন মাত্র আড়াই মৌসুম!
এই জয়ে রিয়ালের দ্বিতীয় রাউন্ডে উত্তরণ যেমন নিশ্চিত হয়েছে তেমনি অনিশ্চিত হয়ে পড়েছে লিওঁর ভাগ্য। চার ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তারা আছে তৃতীয় স্থানে। এদিন ডায়নামো জাগরেবকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়া আয়াঙ্ আর্মস্টারডাম ৭ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।
এ রাউন্ডের আগে পর্যন্ত ম্যানচেস্টারের দুটি ক্লাবেরই অবস্থা ছিল শোচনীয়, তবে বুধবারের জয়ে পায়ের নিচে মাটি ফিরে পেয়েছে দুই দলই। গ্যালাটির বিপক্ষে রুনিকে স্ট্রাইকার নয়, অ্যাটাকিং মিডফিল্ডারের ভূমিকায় খেলিয়েছেন কোচ অ্যালেঙ্ ফার্গুসন, তবে তার পরও একটি গোল করে রোনালদোর সাবেক সতীর্থ বুঝিয়ে দিয়েছেন চ্যালেঞ্জ নিতে তিনি কতটা প্রস্তুত। এ ম্যাচের সপ্তম মিনিটেই এগিয়ে গেছে রেড ডেভিলরা, ফিল জোন্সের ক্রসে আলতো পা ছুঁইয়ে গোলটি করেছেন আন্তনিও ভ্যালেন্সিয়া। ৮৭ মিনিটে দলের জয় নিশ্চিত করা গোলটি করেছেন রুনি, প্রায় ৩০ গজ দূর থেকে নেওয়া তাঁর তীব্র শট প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পায়ে লেগেও ঢুকেছে জালে। চার ম্যাচে ম্যানইউর সংগ্রহ আট পয়েন্ট, বেনফিকারও তাই।
ভিলারিয়ালের মাঠে হলুদ সাবমেরিনদের ডুবিয়েছে দুই অর্ধে ইয়াইয়া তোরের দুটি গোল আর সঙ্গে পেনাল্টি থেকে মারিও বালোতেলি্লর লক্ষ্যভেদ। এ জয়ের পরও অবশ্য গ্রুপ শীর্ষে থাকা বায়ার্নের চেয়ে ৩ পয়েন্ট পেছনে তারা। দিনের অন্য এক ম্যাচে মারিও গোমেজের হ্যাটট্রিকে নাপোলিকে ৩-২ গোলে হারিয়েছে জার্মানরা। নাপোলির পক্ষে দুটি গোলই করেছেন ফেদেরিকো ফার্নান্দেজ, আর এ ম্যাচে দুই দলই মাঠ ছেড়েছে ১০ জন করে খেলোয়াড় নিয়ে। ৭০ মিনিটে নাপোলির হুয়ান জুনিগা দ্বিতীয় হলুদ কার্ড পাওয়ার ৭ মিনিটের মধ্যে একই পরিণতি হয়েছে বায়ার্নের হোলগার বাডস্টুবারের।
ইতালিয়ান লিগে যত খারাপই হোক অবস্থা, চ্যাম্পিয়নস লিগে ইন্টার এগিয়ে চলেছে মসৃণ গতিতেই। বুধবার দুই আর্জেন্টাইন ওয়াল্টার স্যামুয়েল আর ডিয়েগো মিলিতোর গোলে লিলকে হারানোর পর বি গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে ওঠা প্রায় নিশ্চিত তাদের, এ জন্য শেষ দুটি ম্যাচ থেকে চাই কেবল একটি পয়েন্ট। গ্রুপের অন্য ম্যাচে এদিন গোলশূন্য ড্র করেছে সিএসকেএ মস্কো আর ট্র্যাবজোনস্পোর। ওয়েবসাইট

No comments

Powered by Blogger.