বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন

চ্চমূল্যে তুলা আমদানি করে বস্ত্র খাতের যেসব রফতানিকারক ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের পাঁচ শতাংশ হারে অতিরিক্ত নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএম) সদস্যভুক্ত মিলগুলোর মধ্যে যারা গত বছর আগস্টের পর তুলা আমদানি করে চলতি অর্থবছর রফতানি বা স্থানীয় বাজারে সরবরাহ করবেন তাদের এ সহায়তা দেওয়া হবে। সহায়তা পেতে আগামী ৬০ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত ফরমে আবেদন জমা দিতে হবে।


গতকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী বাণিজ্যিক ব্যাংকগুলোয় পাঠানো হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা সমকালকে বলেন, উচ্চমূল্যে তুলা আমদানি করে ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন রফতানিকারকদের দাবির পরিপ্রেক্ষিতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। ব্যাংকের মাধ্যমে যেহেতু সব ধরনের রফতানি হয়ে থাকে তাই কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোকে সরকারের সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হলো। অতিরিক্ত এ সুবিধার ফলে বস্ত্র খাতের রফতানিকারকদের আন্তর্জাতিক প্রতিযোগিতায় সক্ষমতা বাড়বে বলে তিনি আশা করেন।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারের সিদ্ধান্তে বিটিএমএর সদস্যভুক্ত স্পিনিং, উইভিং, ডাইং-ফিনিশিং সংশ্লিষ্ট মিলগুলো ২০১১-১২ অর্থবছরের রফতানি বা স্থানীয় সরবরাহের বিপরীতে নগদ সহায়তা বা প্রণোদনা সুবিধার অতিরিক্ত পাঁচ শতাংশ হারে বিশেষ নগদ সহায়তা পাবেন। এ সহায়তা পেতে কিছু নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।
অনুসরণীয় নির্দেশনাগুলো হলো_ বস্ত্রশিল্পের স্পিনিং, উইভিং, ডাইং-ফিনিশিং সংশ্লিষ্ট বিটিএমএর সদস্য মিলগুলোর মধ্যে যেসব মিল ২০১০ সালের আগস্ট থেকে ২০১১ সালের মার্চ পর্যন্ত উচ্চমূল্যে তুলা আমদানি করেছে, তারা এ সহায়তার আওতাভুক্ত হবেন। বর্ণিত আমদানি সময়কালের পূর্ববর্তী ছয় মাসের তুলা আমদানির গড়মূল্য বিবেচনায় উচ্চমূল্যে তুলা আমদানি বিষয়ে বিশেষ নগদ সহায়তার আবেদনকারী কর্তৃক আবেদনপত্রের সঙ্গে উচ্চমূল্যে আমদানির বিষয়ে প্রমাণ পেশ করতে হবে। উচ্চমূল্যে আমদানির বিষয়ে নিশ্চিত করবে অনুমোদিত ডিলার ব্যাংক শাখা। আবেদনের প্রমাণপত্রের সঙ্গে আমদানি ঋণপত্র নম্বর, তারিখ, পণ্য কবে দেশে এসেছে, পণ্যের পরিমাণ, মোট আমদানি মূল্য ও ইউনিটপ্রতি মূল্য সংযোজন করতে হবে।
সার্কুলারে আরও বলা হয়, আবেদন ফরমের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে আগামী ৬০ দিনের মধ্যে জমা দিতে হবে। তবে দাখিলকৃত আবেদনপত্র বিবেচনার ক্ষেত্রে সংশ্লিষ্ট রফতানির বিপরীতে বিদ্যমান নগদ সহায়তার প্রাপকপক্ষের কোনো দলিল আবশ্যক হলে অনুমোদিত ডিলার ব্যাংক শাখা বিদ্যমান নগদ সহায়তার প্রাপকপক্ষের ব্যাংক শাখা থেকে কাগজপত্রের প্রত্যায়িত কপি সংগ্রহ করে জমাকৃত আবেদনের পূর্ণাঙ্গতা আনতে হবে।

No comments

Powered by Blogger.