ফোর্বসের তালিকা-সবচেয়ে ক্ষমতাধর ওবামা

বছর বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি নির্বাচিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর ঠিক পরের স্থানে রয়েছেন রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন। আর তৃতীয় স্থানে আছেন চীনের প্রেসিডেন্ট হু জিন তাও। যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফোর্বস ২০১১ সালে বিশ্বের ক্ষমতাধর ৭০ ব্যক্তির এ তালিকা প্রকাশ করেছে।ফোর্বসের গত বছরের তালিকায় হু জিন তাও ছিলেন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি। এবারের তালিকায় তাঁকে হটিয়ে ওবামা শীর্ষস্থানটি দখল করেছেন।


আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন এবং লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফিকে হত্যার পর বিশ্বে ওবামার প্রভাব বেড়ে যায়। উচ্চ বেকারত্বের হার ও অর্থনৈতিক জটিলতার কারণে যুক্তরাষ্ট্রের ভেতরে ওবামার গ্রহণযোগ্যতা আগের চেয়ে কমলেও বহির্বিশ্বে ঠিক উল্টো অবস্থা।
তালিকার শীর্ষ ২০ প্রভাবশালীর মধ্যে রয়েছেন ভারতের দুই প্রভাবশালী নেতা। ক্ষমতাসীন কংগ্রেস দলের সভাপতি সোনিয়া গান্ধী আছেন তালিকার ১১তম স্থানে। আর ১৯তম স্থানে আছেন দেশটির প্রধানমন্ত্রী মনমোহন সিং।
তালিকার চতুর্থ স্থানে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল। তালিকার শীর্ষ দশে থাকা একমাত্র নারী তিনি। তাঁর নেতৃত্বে জার্মানি এই মুহূর্তে ইউরোপের বড় অর্থনৈতিক পরাশক্তি এবং ইউরোপীয় ইউনিয়নে সেই প্রভাব অব্যাহত আছে।
পঞ্চম স্থানে আছেন মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস। আর সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ আল সৌদ আছেন তালিকার ষষ্ঠ স্থানে। পোপ ষোড়শ বেনেডিক্ট সপ্তম এবং যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান বেন বার্ননেইক অষ্টম স্থানে রয়েছেন। তালিকায় ফেসবুকের প্রধান মার্ক জুকারবার্গ নবম এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দশম স্থানে রয়েছেন।
তালিকার ১৩তম স্থানে আছেন ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি, ১৬তম স্থানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, ২১তম ইতালির প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি, ২৪তম স্থানে মিডিয়া মুঘল রুপার্ড মারডক, ২৫তম স্থানে আছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। পাকিস্তানের সেনাপ্রধান আশফাক কায়ানি ৩৪তম স্থানে রয়েছেন। ভারতীয় ব্যবসায়ী মুকেশ আম্বানি ও লক্ষ্মীমিত্তাল রয়েছেন যথাক্রমে ৩৫ ও ৪৭তম অবস্থানে। ৩৮তম স্থানে আছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন আছেন তালিকার ৫০ নম্বরে। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আলী হোসেইনি খামেনি রয়েছেন ২৬তম স্থানে। তিব্বতের ভিন্নমতাবলম্বী নেতা দালাই লামা রয়েছেন ৫১তম স্থানে। অপরদিকে মাফিয়া জগতের অন্যতম গডফাদার দাউদ ইব্রাহিম রয়েছেন ৫৭তম স্থানে।
ফোর্বস প্রতিবছর বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে অবদান ও প্রভাব বিবেচনা করে তাদের নিজস্ব পদ্ধতিতে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করে থাকে। সূত্র : রয়টার্স ও দ্য হিন্দু অনলাইন।

No comments

Powered by Blogger.