দলে ফিরে আফ্রিদির ঘোষণা-দেশকে আরো কিছু দেওয়ার আছে

ব কিছু বেশ দ্রুতই ঘটে আফ্রিদির ক্যারিয়ারে। ব্যাট হাতে প্রথম ওয়ানডেতেই করেছেন ৩৭ বলে সেঞ্চুরির অকল্পনীয় রেকর্ড। অমিত সম্ভাবনা থাকলেও টেস্ট থেকে অবসর নিয়েছেন মাত্র ২৭ ম্যাচ খেলে। ওয়েস্ট ইন্ডিজ সফরে কোচ ওয়াকার ইউনিসের বিপক্ষে মুখ খুলে আর পিসিবির সাবেক চেয়ারম্যান ইজাজ বাটের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে সিদ্ধান্ত নিয়েছিলেন ওয়ানডে থেকেও অবসরের। তবে পাঁচ মাস না যেতেই বদল করেছেন সিদ্ধান্তটা, সুবাদে পরশু ফিরেছেন শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে।


নতুন পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফ দায়িত্ব নিয়ে প্রথম অফিস করার দিনই তাঁর সঙ্গে দেখা করেছিলেন আফ্রিদি। সেখানে দুজনের আন্তরিক আলোচনার কিছুক্ষণ পরই দেওয়া হয় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে তাঁর দলে থাকার ঘোষণা। পাকিস্তানের সাবেক অধিনায়ক তাই দারুণ খুশি। পিসিবির নতুন চেয়ারম্যানের প্রশংসা তাঁর কণ্ঠে, 'জাকাকে ভীষণ আন্তরিক মনে হয়েছে। ক্রিকেটার না হলেও তিনি ক্রিকেটারদের সমস্যাগুলো বুঝতে পারবেন বলেই আমার বিশ্বাস। আশা করছি পাকিস্তানের ক্রিকেটের উন্নতিতে সম্ভব সব কিছু করবেন তিনি।'
অবসরের ঘোষণা দেওয়ার সময় আফ্রিদি শর্ত দিয়েছিলেন, ওয়াকার ও ইজাজ বাট সরে গেলে ফিরবেন তবেই। অন্য কোনো অধিনায়কের নেতৃত্বে খেলতে সমস্যা নেই কোনো। ফেরার পরও মনে করিয়ে দিলেন সে কথাই, 'কেবল খেলোয়াড় বা অধিনায়ক যেকোনো ভূমিকাতেই খেলতে প্রস্তুত আমি। যে কারো নেতৃত্বে খেলতেও সমস্যা নেই আমার। পাকিস্তান দলকে নেতৃত্ব দেওয়াটা সব সময় সম্মানের, কিন্তু যেকোনো ব্যর্থতায় বলির পাঁঠা হতে হয় অধিনায়ককেই। দলের সিনিয়র খেলোয়াড়রা ফিরে আসার ব্যাপারে ভীষণ সাহায্য করেছে আমাকে। সাহায্য করেছে মিসবাহও। এখন একজন সিনিয়র খেলোয়াড় হিসেবে দলে ভূমিকা রাখতে চাই। দেশকে আরো কিছু দেওয়ার আছে আমার।'
৩২ বছর ছুঁই ছুঁই বয়সের আফ্রিদি জাতীয় দলের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন গত মে মাসে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেও এরপর কাউন্টি ক্লাব হ্যাম্পশায়ারের হয়ে খেলেছেন নিয়মিত। হ্যাম্পশায়ারের হয়ে সর্বশেষ টোয়েন্টি টোয়েন্টি ম্যাচটা খেলেছিলেন ২৭ আগস্ট। এরপর সেপ্টেম্বরের শেষ দিকে ঘরোয়া টোয়েন্টি টোয়েন্টি লিগে করাচি ডলফিনসের হয়েও খেলেছেন দুটি ম্যাচ। খেলার মধ্যে থাকায় মাস পাঁচেক পর ওয়ানডেতে ফিরলেও মানিয়ে নিতে সমস্যা হবে না বলেই বিশ্বাস ৩২৫ ওয়ানডেতে ৬৬৯৫ রান ও ৩১৫ উইকেট নেওয়া এই অলরাউন্ডারের, 'দলের বাইরে থাকাটা কঠিন ছিল তবে দলে ফিরে আসায় আমি খুশি। অবসরের সময়ে কাটানো খারাপ অধ্যায়টা পেছনে ফেলার মতো যথেষ্ট শক্তিশালী আর ফিট আমি। ওয়ানডে খেলার মতো ভালো অবস্থাতেও আছি। কাউন্টিতে ভালো করায় বেড়েছে আত্মবিশ্বাসটা। অলরাউন্ডার হিসেবে আরো ভালো করারই চেষ্টা করব আমি।'
আফ্রিদির জাতীয় দলে ফেরার ইঙ্গিত আরো আগেই দিয়েছিলেন জাকা আশরাফ। পিসিবি প্রধানের দায়িত্ব পাওয়ার পরপর জানিয়েছিলেন, 'ওয়ানডে খেলার মতো এখনো যথেষ্ট ফিট আফ্রিদি।' আশরাফকে সমর্থন করলেন ভারপ্রাপ্ত প্রধান নির্বাচক মোহাম্মদ ইলিয়াসও। দলে আফ্রিদিকে ফেরানোর ঘোষণা দিয়ে বললেন, 'আফ্রিদিকে দলে নেওয়ার আগে ওর সঙ্গে কথা হয়েছে আমার। ও আমার সন্তানের মতো, আর আমি মনে করি ওকে জাতীয় দলে ফেরানোর মধ্যে কোনো অনৈতিক ব্যাপার নেই। আমার বিশ্বাস, এখনো পাকিস্তানকে অনেক কিছু দেওয়ার আছে আফ্রিদির।' ওয়েবসাইট

No comments

Powered by Blogger.