যুক্তরাষ্ট্রে পুঁজিবাদবিরোধী বিক্ষোভে সমুদ্রবন্দর বন্ধ

কুপাই ওয়ালস্ট্রিট আন্দোলনের অনুসারীদের বিক্ষোভের মুখে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অকল্যান্ড সমুদ্রবন্দরের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ শুরু হলে পুলিশের টিয়ার গ্যাসে বেশ কিছু বিক্ষোভকারী আহত হয়। এ সময় কয়েক ডজন বিক্ষোভকারীকে আটক করা হয়।অর্থনৈতিক বৈষ্যম্যের বিরুদ্ধে এবং বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের নির্মম আচরণের প্রতিবাদে বুধবার 'অকুপাই অকল্যান্ড' স্লোগান দিয়ে কয়েক হাজার বিক্ষোভকারী মিছিল নিয়ে বন্দরটি অবরোধ করলে নিরাপত্তার অভাবে বন্দরের কার্যক্রম বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। খবর বিবিসি, এএফপির।


এদিকে পুঁজিবাদবিরোধী 'অকুপাই ওয়ালস্ট্রিট' আন্দোলন প্রত্যাশার চেয়েও অনেক বেশি অর্থ সহায়তা পাচ্ছে। শুধু নিউইয়র্ক শহরেই এ আন্দোলন এ পর্যন্ত পাঁচ লাখ ডলারের বেশি অর্থ সহায়তা পেয়েছে। জনগণ নিজেরাই মুনাফালোভীদের বিরুদ্ধে আন্দোলন জোরদার করতে অর্থ সহায়তার মাধ্যমে সমর্থন জানাচ্ছে। অকুপাই ওয়ালস্ট্রিট আন্দোলনের অন্যতম নেতা চাক কফম্যান জানিয়েছেন, প্রতিদিন তারা প্রায় চারশ' ব্যক্তির কাছ থেকে অর্থ সহায়তা পাচ্ছেন এবং প্রত্যেকেই গড়ে প্রায় ৫০ ডলার করে দিচ্ছেন।
পুলিশ জানিয়েছে, বুধবারের 'অকুপাই অকল্যান্ড'-এ প্রায় ৫ হাজার লোক অংশ নেয়। এ সমুদ্রবন্দরের রাস্তায় অবরোধ করতে গেলে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। মুখোশ পরিহিত বিক্ষোভকারীরা পুলিশের দিকে পানির বোতল ছুড়ে মারে। জবাবে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে। অকল্যান্ড বন্দরের এক কর্মকর্তা জানান, হাজার হাজার বিক্ষোভকারী বন্দরের কার্যক্রম বন্ধ করে দেয়। গুরুত্বপূর্ণ এ বন্দর দিয়ে প্রতি বছর ৩ হাজার ৯০০ কোটি ডলারের পণ্য আমদানি-রফতানি হয়। লিখিত এক বিবৃতিতে বন্দর কর্তৃপক্ষ জানায়, বন্দর এলাকার পরিস্থিতি স্বাভাবিক ও নিরাপদ না হওয়া পর্যন্ত বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। বন্দরের মুখপাত্র আইজ্যাক কস রিড বলেন, সবকিছু সত্ত্বেও বন্দরের কিছু কার্যক্রম সচল থাকবে, তবে দিনের তুলনায় রাতে স্বাভাবিকভাবেই এসব কার্যক্রমের গতি কমে যাবে। এর আগে বিক্ষোভকারীরা বন্দর সংলগ্ন একটি সড়কের ওভারব্রিজ পার হয়ে বন্দরের গেটে জমায়েত হয়।
তারা বন্দর থেকে বের হওয়া পণ্যবাহী ট্রাক ও ট্রেইলরের গতিরোধ করে রাস্তার মাঝখানে আটকে রাখে। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে কয়েক বিক্ষোভকারী আহত হয়। অন্য বিক্ষোভকারীরা রেললাইনের ওপর দাঁড়িয়ে থাকা মালবাহী বগির ওপর উঠে উচ্চস্বরে গান বাজাতে থাকে। আন্দোলনকারীদের ডাকা সাধারণ ধর্মঘটের কারণে অকল্যান্ডে বেশিরভাগ ক্ষুদ্র ব্যবসায়ী বুধবার তাদের প্রতিষ্ঠান বন্ধ রাখে। গত সপ্তাহে উত্তর ক্যালিফোর্নিয়ার এ শহরটিতে পুলিশের সঙ্গে ওয়ালস্ট্রিটবিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষে এক সাবেক মার্কিন মেরিন সেনা গুরুতর আহত হলে বিক্ষোভে অচল হয়ে পড়ে অকল্যান্ড।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের বর্তমান আর্থিক ব্যবস্থায় বহুজাতিক কোম্পানি ও উচ্চবিত্তরাই শুধু লাভবান হচ্ছে_ এ অভিযোগ ওয়ালস্ট্রিটবিরোধী আন্দোলনকারীদের। এ কারণে পুঁজিবাদবিরোধী এ আন্দোলন শুরু করে বিক্ষোভকারীরা। দীর্ঘ দু'মাস ধরে তারা তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছে।

No comments

Powered by Blogger.