নতুন সিনেমা : দ্য হবিট

হলিউডপাড়া ২০১২ সালটির সমাপ্ত করল ১৯৩৭ সালের নোবেলজয়ী জে.আর.আর টলকিনের বিখ্যাত বই দ্য হবিটের গল্প অনুসারে পিটার জ্যাকসনের পরিচালনায় ছবি ‘অ্যান আনএক্সপেক্টেড জার্নি’-এর মধ্য দিয়ে -যা একটি ফ্যান্টাসি এ্যাডভেঞ্চার মুভি। যাতে আছে মিডেল আর্থের ৬০ বছর পূর্বের ঘটনা।
যেখানে রাজারা সমাজের শোষক হয়ে শাসন করত। ছবিটির চিত্রনাট্যে আছেন ফ্রান ওয়ালস, ফিলিপ বয়েন্স, পিটার জ্যাকসন, গিলারমো ডেল টরো। আর এতে অভিনয় করেছেন ইয়ান ম্যাকলেন, মার্টিন ফ্রিম্যান, রিচার্ড আর্মিটেজ, কেইটা বাটেঢসহ অনেকে। ২০১২ সালের ২৮ নবেম্বর নিউজিল্যান্ডের ওয়েলিংটনে প্রথম প্রিমিয়ার শো হয় এবং পরবর্তীতে ১২ ডিসেম্বর বিশ্বজুড়ে মুক্তি পায়। প্রায় ৩ ঘণ্টার এই ছবিতে মোট ব্যয় হয়েছে ২৫০ মিলিয়ন টাকা এবং ক্রিস্টমাস ও নিউইয়ারকে পুঁজি করে এখন পর্যন্ত এটি আয় করে ৬৮,৬৭০৩,০০০ টাকা। পরিচালক ‘দ্য হবিট’কে তিনটি ভাগে বিভক্ত করেছেন। যার প্রথম পর্ব মুক্তি পেল গেল বছর এবং বাকিগুলো মুক্তি দেয়া হবে যথাক্রমে চলতি ও আগামী বছরে। ছবিটির মূল চরিত্র হলো দ্য হবিট বিলব বেগিন্স (মার্টিন ফ্রিম্যান)। যে তাঁর ১১১তম জন্মদিনে ভাগ্নের জন্য একটি গল্প লিখেন। যেখানে তিনি উল্লেখ করেন যে, তাঁর শাসনামলের ৬০ বছরে তিনি কিভাবে রাজ্য পরিচালনা করেছেন। যেখানে তিনি উল্লেখ করেছেন বিভিন্ন রকম এ্যাডভেঞ্চারের কথা। যার বাস্তবতার রূপ দিয়েছেন ‘এ্যান আনএক্সপেক্টেড জার্নি’ ছবি দিয়ে। ছবিটির প্রিমিয়ার শো’র পর পরিচালক পিটার জ্যাকসন একটা সংবাদ সম্মেলন করেন। যেখানে তিনি উল্লেখ করেন ছবির নানা দিক নিয়ে। এতে তিনি বলেন, আমি চেষ্টা করেছি সত্য ঘটনাকে তুলে আনতে। আজকের এই শো’র মাধ্যমে আমি বুঝতে পারলাম যে, আমি সফল হয়েছি। সামনে আরও দুটি সিরিজ আসবে, যেখানে আমি আমার এই ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করব।
নাজমুল আহমেদ তন্ময়

No comments

Powered by Blogger.