চমক নেই আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে- নাসিম-লেনিনের পদোন্নতি

গুঞ্জনই সত্যি হলো। কোনই চমক নেই আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে। এবারও দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী এই ফোরামে স্থান হয়নি দলের চার তারকা নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আবদুল জলিল ও সুরঞ্জিত সেনগুপ্তর।
কেন্দ্রীয় নেতৃত্ব থেকে বাদ পড়েছেন তিন সাবেক সভাপতিম-লীর সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর, শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু ও এ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। পদোন্নতি পেয়ে সভাপতিম-লীর সদস্য হয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম এবং সাবেক প্রচার সম্পাদক নূহ উল আলম লেনিন। পদ্মা সেতু ইস্যুতে মন্ত্রিত্ব থেকে বাদ পড়ার পর এবার কেন্দ্রীয় কমিটি থেকেও বাদ পড়েছেন সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন। বুধবার রাতে ধানম-ির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনের
মাধ্যমে নতুন কমিটি ঘোষণা করেন পুনর্নির্বাচিত সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এমপি। প্রবীণ ওই চার নেতাকে কেন্দ্রীয় কমিটিতে না থাকলেও তাঁরা উপদেষ্টাম-লী এবং পার্লামেন্টারি বোর্ডের সদস্য হিসেবে রয়েছেন।
৭৩ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটির মধ্যে দুটি সভাপতিম-লীর সদস্য পদ এবং বন ও পরিবেশবিষয়ক সম্পাদকের পদটি শূন্য রাখা হয়েছে। সৈয়দ আশরাফ জানান, খুব শীঘ্রই এই তিনটি পদ পূরণ করা হবে। কেন্দ্রীয় কমিটি ছাড়াও সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদিত দলের উপদেষ্টাম-লী, পার্লামেন্টারি বোর্ড এবং উপ-কমিটিও ঘোষণা করেছেন। গত কাউন্সিলে সংস্কার ইস্যুতে বাদ পড়া নেতাদের কেউই এবারের কেন্দ্রীয় কমিটিতে স্থান পাননি। তবে কেন্দ্রীয় কমিটির সদস্য করা হয়েছে সিনিয়র নেতা আবদুল মান্নান এমপিকে।
গত ২৯ ডিসেম্বর জাতীয় কাউন্সিলে আগামী তিন বছরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন সৈয়দ আশরাফুল ইসলাম। ঘোষিত কেন্দ্রীয় কমিটির মধ্যে সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সভাপতিম-লীর সদস্য হয়েছেন প্রবীণ নেত্রী সৈয়দা জোহরা তাজউদ্দিন, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, শেখ ফজলুল করিম সেলিম এমপি, মোহাম্মদ নাসিম, কাজী জাফর উল্লাহ, সতিশ চন্দ্র রায়, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন এমপি, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এবং গত কমিটির প্রচার সম্পাদক নূহ উল আলম লেনিন।
সাবেক তিন যুগ্ম সম্পাদক নতুন কমিটিতে একই পদে বহাল রয়েছেন। তাঁরা হলেন মাহবুব-উল আলম হানিফ, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও এলজিআরডি প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। সাবেক সাত বিভাগীয় সাংগঠনিক সম্পাদকরা এবারের কমিটিতে একই পদে রয়েছেন। তাঁরা হলেন আহম্মদ হোসেন, মেজবাহ উদ্দিন সিরাজ, বিএম মোজাম্মেল হক এমপি, আফম বাহাউদ্দিন নাছিম, বীর বাহাদুর এমপি, আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও খালিদ মাহমুদ চৌধুরী এমপি।
শুধু আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ছাড়া বাকি সকল সম্পাদকীয় পদে গত কমিটিতে যাঁরা ছিলেন এবারও তাঁরাই রয়েছেন। তাঁরা হলেন অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক আফম মোস্তফা কামাল এমপি, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী এমপি, আইনবিষয়ক সম্পাদক আবদুল মতিন খসরু, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক এমপি, তথ্য ও গবেষণা সম্পাদক এ্যাডভোকেট আফজাল হোসেন, ত্রাণ ও সমাজ কল্যাণবিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী এমপি ও দফতর সম্পাদক এ্যাডভোকেট আবদুল মান্নান খান।
এ ছাড়া ধর্মবিষয়ক সম্পাদক হয়েছেন আলহাজ এ্যাভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক স্থপতি ইয়াফেস ওসমান, মহিলাবিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা এমপি, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক-ক্যাপ্টেন (অব) তাজুল ইসলাম এমপি, যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক দেওয়ান শফিউল আরেফিন টুটুল, শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি, শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক বিমানমন্ত্রী লে. কর্নেল (অব) ফারুক খান এমপি, শ্রম ও জনশক্তিবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, সংস্কৃতিবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান নূর এমপি, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভুইয়া ডাবলু, উপ-দফতর সম্পাদক মৃণাল কান্দি দাস, উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল এবং কোষাধ্যক্ষ এইচএম আশিকুর রহমান এমপি।
সম্পাদকম-লীতে তেমন কোন পরিবর্তন আনা না হলেও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যপদে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। কেন্দ্রীয় কমিটিতে রয়েছেন আবুল হাসনাত আবদুল্লাহ, অধ্যক্ষ মতিউর রহামন এমপি, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সিমিন হোসেন রিমি এমপি, মেয়র খায়রুজ্জামান লিটন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি, এ্যাডভোকেট সুভাস বোস, বেগম মন্নুজান সুফিয়ান এমপি, একেএম রহমতউল্লাহ এমপি, এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া এমপি, এ্যাডভোকেট ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ শম্ভু এমপি, আবদুল মান্নান এমপি, মোস্তফা ফারুক মোহাম্মদ এমপি, আবদুর রহমান এমপি, আক্তারুজ্জামান, এ্যাডভোকেট মমতাজ উদ্দিন মেহেদী, রবিউল মোক্তাদির চৌধুরী এমপি, আলাউদ্দিন নাসিম, মির্জা আজম এমপি, ড. আবদুস সোবহান গোলাপ, সুজিত রায় নন্দি, আমিনুল ইসলাম আমিন, এনামুল হক শামীম, নজরুল হামিদ বীপু এমপি, এ্যাডভোকেট জোনায়েদ আহমেদ পলক এমপি।
উপদেষ্টা পরিষদ গঠন ॥ সিনিয়র নেতাদের নিয়ে ৩৩ সদস্যবিশিষ্ট উপদেষ্টা পরিষদের নামও ঘোষণা করা হয়েছে। তাঁরা হচ্ছেন ডা. এসএ মালেক, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি, আমির হোসেন আমু এমপি, তোফায়েল আহমেদ এমপি, সুরঞ্জিত সেনগুপ্ত এমপি, আব্দুল জলিল এমপি, আলহাজ মোঃ ইসহাক মিঞা, এ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু এমপি, স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি, মেজর জেনারেল (অব) কেএম সফিউল্লাহ, এ্যাডভোকেট রহমত আলী এমপি, প্রফেসর ড. আব্দুল খালেক, প্রফেসর ডা. আব্দুল মান্নান এমপি, কাজী আকরাম উদ্দীন, এসএম নুরুন্নবী, এইচটি ইমাম, ড. মসিউর রহমান, প্রফেসর ড. আলাউদ্দিন আহমেদ, এ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, ড. অনুপম সেন, প্রফেসর ড. হামিদা বানু, আবু নসর, ড. হোসেন মনসুর, অধ্যাপক সুলতানা শফি, ফখরুল ইসলাম মুন্সী, তোফাজ্জল হোসেন মুকুল, এ্যাম্বাসেডর জমির, গোলাম মাওলা নকশাবন্দী, মীর্জা জলিল, ড. প্রণব কুমার বড়–য়া, মেজর জেনারেল হাফিজ মলিক এবং শিরিল শিকদার।
পার্লামেন্টারি বোর্ড ॥ দলের গুরুত্বপূর্ণ পার্লামেন্টারি বোর্ডও পুনর্গঠন করা হয়েছে। এই বোর্ডে নতুন সদস্য হিসেবে দলের সাবেক সাধারণ সম্পাদক আবদুল জলিল এমপিকে আনা হয়েছে। কমিটির সদস্যরা হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি, সৈয়দা সাজেদা চৌধুরী এমপি, আমির হোসেন আমু এমপি, তোফায়েল আহমেদ এমপি, সুরঞ্জিত সেনগুপ্ত এমপি, কাজী জাফর উল্লাহ, মোহাম্মদ আবদুল জলিল এমপি, ওবায়দুল কাদের এমপি, সৈয়দ আশরাফুল ইসলাম এমপি ও অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ।

No comments

Powered by Blogger.