বিশ্ব সংগীত- ফান

বত্রিশ সপ্তাহ ধরে বিলবোর্ড শীর্ষ দশ রক গানের তালিকায় তৃতীয় স্থান দখল করে আছে ‘ফান’-এর ‘সাম নাইটস’ গানটি। বলা বাহুল্য, ফান সম্পর্কে সংগীতপ্রেমীদের কৌতূহলের অন্ত নেই! চলুন এবার জেনে নেওয়া যাক ফান-এর আদ্যোপান্ত।
‘ফান’ নামের ব্যান্ডটির যাত্রা শুরু ২০০৮ সালে। ‘দ্য ফরম্যাট’ ব্যান্ড ভেঙে যাওয়ার পর সেই ব্যান্ডের অন্যতম সদস্য নেইট রুয়েস ‘ফান’ গড়ে তোলেন। প্রথমে ফানকে তিনি তাঁর একটি প্রকল্প হিসেবে নিয়েছিলেন। শুরুতে অ্যান্ড্রু দোস্ত এবং জ্যাক অ্যান্টলককে আমন্ত্রণ জানান রুয়েস। তাঁরা নিউইয়র্ক সিটিভিত্তিক ব্যান্ড হলেও শুরুতে কার্যক্রম শুরু করেন নিউ জার্সিতে। তাঁদের পরিচয় অবশ্য রুয়েসের আগের ব্যান্ড ‘দ্য ফরম্যাট’ থেকেই।
ফানের ইতিহাস সুদীর্ঘ না হলেও সাফল্য তাদের আকাশচুম্বী। প্রথম অ্যালবাম ২০০৯ সালে এবং দ্বিতীয় অ্যালবাম বাজারে এসেছে ২০১২ সালে। আর এ দুটি অ্যালবামের মাধ্যমে তারা পেয়েছে বিশ্বজোড়া খ্যাতি। ফান ব্যান্ডদলের জনপ্রিয় গানের মধ্যে আছে ‘উই আর ইয়ং’ এবং ‘সাম নাইটস’। এর মধ্যে ‘উই আর ইয়ং’ গানটি ‘ইউএস বিলবোর্ড হট হানড্রেড’ গানের মধ্যে শীর্ষস্থান দখল করেছে। এ ছাড়া ইউকে সিঙ্গেল চার্টেও শীর্ষস্থান বাগিয়ে নিয়েছে এই গান।
অন্যদিকে ‘সাম নাইটস’ গানটি প্রকাশিত হয় জুন মাসে। প্রকাশের কয়েক দিনের মধ্যে বিলবোর্ড হট হানড্রেড গানের তালিকায় তৃতীয় স্থান দখল করে নেয় গানটি। ফানের গল্প এখানেই শেষ নয়। তাদের সাফল্যের পালকে সর্বশেষ সংযোজন—ছয়টি বিভাগে গ্র্যামি অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন পাওয়া। পাঠক, ফানের গানের ভুবনে চাইলে হারিয়ে যেতে পারেন আপনিও।

ফানের সদস্য
জ্যান অ্যান্টলক
(২০০৮-বর্তমান)
গিটার, ভোকালস ও ড্রামস।
অ্যান্ড্রু দোস্ত
(২০০৮-বর্তমান)
বেজ গিটার, গিটার, ট্রাম্পোচ, ফ্রেঞ্চ হর্ন, পিয়ানো, কি-বোর্ড, ফ্লাগেল হর্ন, ড্রামস, ভোকালস।
নেইট রুয়েস
(২০০৮-বর্তমান)
লিড ভোকাল।

ফানের যত অ্যালবাম
স্টুডিও অ্যালবাম
 এইম অ্যান্ড ইগনাইট (২০০৯)
 সাম নাইট (২০১২)
ইপি
 লাইভ অ্যাট ফিঙ্গারপ্রিন্টস (২০১০)
 আই টিউনস সেশনস (২০১২)
 মনোয়ারুল হক

No comments

Powered by Blogger.