সরকার তুলে ধরবে সফলতার তথ্য, বিরোধীরা ব্যর্থতার- চার বছর পূর্তি

শুরু হলো রাজনীতির বছর। আর মাত্র ৪ দিন পর মেয়াদের চার বছর পূর্ণ করছে সরকার। চার বছর পূর্তির সফলতার ফিরিস্তি তৈরি করতে যেমন সরকারের ঘুম নেই, একই দশা বিরোধী দলেরও। এই চার বছরের সরকারের ব্যর্থতার খতিয়ান তৈরি করতেও এখন ভীষণ ব্যস্ত।
আগামী ৬ জানুয়ারি সরকারের চার বছর পূর্তির দিনে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে সরকারের সাফল্যে এবং বাকি এক বছরের পরিকল্পনার কথা তুলে ধরবেন। একইদিন রাজধানীর কোন হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারের চার বছরের ব্যর্থতার খতিয়ান তুলে ধরবেন বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া। দুদলের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন পাঁচ বছরমেয়াদী মহাজোট সরকারের এটিই শেষ বছর। বর্তমান সংবিধান অনুসারে এ বছরই দশম জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাবনা রয়েছে বেশি। কারণ সংবিধান অনুসারে মেয়াদ শেষ হওয়ার পূর্বেকার ৯০ দিনের মধ্যে সংসদ নির্বাচন করার বিধান রয়েছে। বর্তমান জাতীয় সংসদের মেয়াদ শেষ হবে ২০১৪ সালের ২৪ জানুয়ারি।
যেহেতু বছরটি নির্বাচনী বছর। এ জন্য দেশের প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি জনসমর্থন আদায়ে মরিয়া। দল দুটির রাজনীতির প্রধান কৌশলই হচ্ছে পরস্পরের ব্যর্থতা, বর্তমান ও অতীতের বিতর্কিত কর্মকা- জনগণের সামনে তুলে ধরে দেশবাসীর আস্থা নিজেদের পক্ষে নিয়ে আসা। দু’দলই এ টার্গেট থেকে তাদের রাজনীতির পরিকল্পনা নিয়ে মাঠে নামবে। রাজনীতির এ খেলায় যারা সামনে এগোতে পারবে নির্বাচনের সুফলও তাদের ঘরেই বেশি উঠবে। রাজনীতির এ খেলায় দুই পক্ষই খুব সতর্কতার সঙ্গে এগোবে বলেই মনে করছেন রাজনীতির সঙ্গে সংশ্লিষ্টরা।
খোঁজ নিয়ে জানা গেছে, চার বছরের সব উন্নয়ন কর্মকান্ড, সাফল্য, অর্জনের পাশাপাশি বাকি এক বছরে নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে বাকি পরিকল্পনার কথা দেশবাসীর সামনে তুলে ধরতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সরকারের নীতিনির্ধারক মহল। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংশ্লিষ্টদের নিয়ে গঠিত মনিটরিং সেল সকল মন্ত্রণালয় থেকে এই চার বছরের অর্জিত সাফল্যে ও উন্নয়ন কর্মকান্ড নিয়ে একটি পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরির কাজ শেষ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে জাতির উদ্দেশে ভাষণে এ উন্নয়ন কর্মকা-ের বর্ণনা তুলে ধরবেন।
সূত্র জানায়, প্রধানমন্ত্রীর ভাষণের পাশাপাশি মন্ত্রণালয়গুলোও পৃথক পৃথকভাবে চার বছরের উন্নয়নচিত্র বিভিন্ন প্রকাশনা বা সংবাদপত্রে ক্রোড়পত্রের মাধ্যমে তুলে ধরবে। বিগত চার বছরের উন্নয়ন কর্মকা-ের পাশাপাশি সরকারের অবশিষ্ট এক বছরের উন্নয়ন পরিকল্পনাও তুলে ধরা হবে প্রধানমন্ত্রীর ভাষণ ও মন্ত্রণালয়ের প্রতিবেদনে।
সরকারের নীতিনির্ধারকরা মনে করছেন, বর্তমান সরকারের সাফল্যের দিকগুলোর মধ্যে রয়েছেÑ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, বিশ্বমন্দার মধ্যেও দেশের মজবুত অর্থনীতি ও ঈর্ষণীয় প্রবৃদ্ধি অর্জন, ভয়াবহ বিদ্যুত সঙ্কট থেকে চার বছরেই বিপুল পরিমাণ বিদ্যুত উৎপাদন, বিদেশী রফতানির লক্ষ্যমাত্রা অর্জন, রেকর্ড পরিমাণ রিজার্ভ সৃষ্টি, কঠোরহস্তে জঙ্গীবাদ-সন্ত্রাস দমনে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়, শিক্ষাক্ষেত্রে বিনামূল্যে বছরের শুরুর দিনে ২৭ কোটি বই বিতরণ ও পাসের হারে অভূতপূর্ব সাফল্য, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, দুর্নীতি দমনে কঠোর অবস্থান, জনশক্তি রফতানিতে রেকর্ড, মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিতকরণ ও ঐতিহাসিক সমুদ্র বিজয়। এছাড়াও সরকারের বড় সাফল্যের মধ্যে থাকছে শত ষড়যন্ত্রের বেড়াজাল ছিন্ন করে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শেষ পর্যন্ত আনতে পারা।
মেয়াদ আর এক বছর থাকায় এবারের চতুর্থ বর্ষপূর্তিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার। সূত্র মতে, প্রধানমন্ত্রীর ভাষণ ছাড়াও সরকারের চার বছরের উন্নয়নচিত্র বিভিন্ন গণমাধ্যমে বিশেষ ক্রোড়পত্রের মাধ্যমে দেশবাসীর সামনে তুলে ধরা হবে। এছাড়াও দলীয়ভাবে আওয়ামী লীগের প্রচার সেল থেকেও সরকারের চার বছরের সাফল্যের দিকগুলো বিস্তারিত আকারে প্রচার ও প্রকাশের প্রস্তুতির কাজও ইতোমধ্যে শেষ করা হয়েছে।
সরকারের নীতিনির্ধারক পর্যায়ের একাধিক নেতার মতে, বর্তমান সরকার সবচেয়ে সফল হয়েছে নীতি পরিবর্তনের (পলিসি চেঞ্জ) ক্ষেত্রে। সময়োপযোগী নীতি গ্রহণের কারণেই অগণতান্ত্রিক শক্তির ক্ষমতা দখল, বিশ্বায়ন ও জঙ্গিবাদের বিশৃঙ্খলা থেকে গণমানুষের পক্ষে অবস্থান নিয়েছে সরকার। সরকারের কৃষক-শ্রমিকসহ সব শ্রেণী-পেশার মানুষের স্বার্থরক্ষা করাও একটি বড় সাফল্য।
বসে নেই বিরোধী দল ॥ সরকারের ব্যাপক তৎপরতার বিপরীতে বিরোধী দলেও চলছে ব্যাপক প্রস্তুতি। মহাজোট সরকারের চার বছরের ব্যর্থতার খতিয়ান তুলে ধরতে বিএনপির পক্ষ থেকে প্রভাবশালী কয়েক নেতা ও সাবেক আমলাকে দিয়ে বিভিন্ন খাতে সরকারের ব্যর্থতার একটি ছক তৈরির কাজ প্রায় সম্পন্ন করে এনেছে। বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া আগামী ৬ জানুয়ারি সংবাদ সম্মেলন করে জাতির সামনে তা তুলে ধরবেন বলে দলটির নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।
বিএনপি সূত্রে জানা গেছে, সরকারের ব্যর্থতার মধ্যে শেয়ারবাজার কেলেঙ্কারি, সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, বিভিন্ন সেক্টরে দুর্নীতি, মানবাধিকার লংঘন এবং কুইক রেন্টাল বিদ্যুতের নামে জনগণের অর্থ লোপাট, হলমার্ক ও ডেসটিনির অর্থ কেলেঙ্কারি, পদ্মা সেতুতে দুর্নীতির বিষয়টি বিস্তারিতভাবে তুলে ধরবে। এছাড়া গত চার বছরে যুবলীগ ও ছাত্রলীগের সন্ত্রাস, দ্রব্যমূল্যের উর্ধগতি, পুলিশ ও সিভিল প্রশাসনে নগ্ন দলীয়করণ, বিচারবিভাগে হস্তক্ষেপ, বেকারত্ব বৃদ্ধি, একদলীয় নির্বাচন করতে নানা পরিকল্পনাসহ সরকারের বিরুদ্ধে নির্বাচনী প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ আনবে বিএনপি।
বিএনপি নীতিনির্ধারক নেতাদের মতে, সরকার বিগত চার বছরে দেশ পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। গত চার বছরে বিনা বিচারে চার শতাধিক মানুষকে ক্রসফায়ারে হত্যা, গুম, অপহরণসহ আইনশৃঙ্খলার অবনতি সরকারের বড় ব্যর্থতার প্রমাণ।

No comments

Powered by Blogger.