টিপেরারি শান্তি পুরস্কার পেল মালালা

আন্তর্জাতিক টিপেরারি শান্তি পুরস্কার পেল নারীশিক্ষার পক্ষে সোচ্চার পাকিস্তানি ব্লগার মালালা ইউসুফজাই। গত মঙ্গলবার বছরের প্রথম দিনে পুরস্কার বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়।
নারীশিক্ষার পক্ষে অবস্থান নেওয়ায় গত অক্টোবরে তালেবানের গুলিতে আহত হয় মালালা (১৫)। বর্তমানে সে ব্রিটেনের কুইন এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন।
টিপেরারি পিস কনভেনশনের পক্ষ থেকে জানানো হয়, সাহস ও প্রত্যয়ের কারণেই ২০১২ সালের পুরস্কারের জন্য মালালাকে বেছে নেওয়া হয়েছে। কনভেনশনের সেক্রেটারি মার্টিন কুইন বলেন, 'মালালার সাহস বিশ্বজুড়ে উৎসাহ জুগিয়েছে। বিশ্বের ছয় কোটি ১০ লাখ শিশু প্রাথমিক শিক্ষার অধিকার থেকে বঞ্চিত। তাদের সামনে আশার আলো ফুটিয়েছে মালালার কণ্ঠ, সাহস ও প্রত্যয়। তালেবান এ কণ্ঠকেই থামিয়ে দিতে চেয়েছিল।' তবে কবে মালালার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে, তা জানানো হয়নি।
আয়ারল্যান্ডভিত্তিক টিপেরারি পিস কনভেনশন টিপেরারি শান্তি পুরস্কার দেয়। শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে ১৯৮৪ সাল থেকে এ পুরস্কার দিচ্ছে তারা। এর আগে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো প্রমুখ এ পুরস্কার পেয়েছেন। এবারের সংক্ষিপ্ত তালিকায় মালালা ছাড়াও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনও ছিলেন। সূত্র : দ্য নিউজ।

No comments

Powered by Blogger.