শাভেজের চেতনা আছে জটিলতা কাটেনি

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজের চেতনা আছে। তবে তাঁর অবস্থা এখনো নাজুক, জটিলতা কাটেনি। ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এ কথা জানিয়েছেন।
ক্যান্সার আক্রান্ত শাভেজের শরীরে কিউবায় গত ১১ ডিসেম্বর চতুর্থবারের মতো অস্ত্রোপচার করা হয়। এর পর থেকে তাঁর স্বাস্থ্য নিয়ে নানা গুজব শোনা যায়। লাতিন আমেরিকার স্যাটেলাইট টেলিভিশন তেলেসুরকে দেওয়া এক সাক্ষাৎকারে মাদুরো জানান, গত শনিবার কিউবায় পেঁৗছানোর পর তিনি দুই দিনে প্রেসিডেন্টের সঙ্গে দুবার দেখা করেছেন। মাদুরো সাক্ষাৎকারটি দেন হাভানায় বসে রবিবার। তিনি বলেন, 'ঈশ্বর ও চিকিৎসকদের ওপর আমাদের আস্থা আছে। আমরা জানি, শাভেজ সেরে উঠবেন। অস্ত্রোপচার-পরবর্তী যে জটিলতার মধ্য দিয়ে তিনি যাচ্ছেন, আজ হোক, কাল হোক, তা কাটিয়ে উঠবেন তিনি।'
মাদুরো জানান, শাভেজ তাঁর হাত শক্ত করে আঁকড়ে ধরেছেন। তাঁরা দেশের রাজনৈতিক অবস্থা, অর্থনীতি, শপথ অনুষ্ঠান, আঞ্চলিক নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন। শাভেজের স্বাস্থ্য নিয়ে গুজব ছড়ানোয় ডানপন্থী গণমাধ্যমের তীব্র নিন্দা জানান মাদুরো। তিনি বলেছেন, মানসিকভাবে অসুস্থ লোকরা গুজব ছড়াচ্ছে। শাভেজের প্রতি সম্মান না রেখে তারা নিজেদের স্বার্থ হাসিলে তথ্য পরিবেশন করছে। তিনি এর বাইরে বিস্তারিত কিছু বলেননি।
মাদুরোর এ ঘোষণার পর দেশটিতে নববর্ষের উৎসব বাতিল করা হয়। বছরের প্রথম দিনটিতে রাজধানী কারাকাসে প্রেসিডেন্ট ভবনে শাভেজের রোগমুক্তি কামনায় গণ-প্রার্থনা করা হয়।
১৯৯৯ সাল থেকে ভেনিজুয়েলার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন শাভেজ। গত বছর অক্টোবরের নির্বাচনে তিনি চতুর্থবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন। আগামী ১০ জানুয়ারি তাঁর প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার কথা রয়েছে। কিন্তু অস্ত্রোপচার-পরবর্তী জটিলতার কারণে তাঁর শপথগ্রহণ যথাসময়ে হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। গত বছরের শুরুর দিকে প্রেসিডেন্ট শাভেজ ক্যান্সারের চিকিৎসার পর বলেছিলেন, তিনি সুস্থ এবং তাঁর ছয় বছর দায়িত্ব পালনে সক্ষম হবেন। সূত্র : বিবিসি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.