এমপি পদে অযোগ্য ঘোষণা-রায় পুনর্বিবেচনার আবেদন গিলানির

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি তাঁকে পার্লামেন্ট সদস্য (এমপি) পদে অযোগ্য ঘোষণা করে দেওয়া আদালতের রায় পুনর্বিবেচনার আবেদন করেছেন। ডাকযোগে গিলানির পাঠানো আবেদনটি গত মঙ্গলবার সুপ্রিম কোর্টে পৌঁছেছে।
তবে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের কার্যালয় আবেদনটি গ্রহণ করেনি।
সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিরুদ্ধে দুর্নীতির মামলা চালু করতে সুইজারল্যান্ডে চিঠি পাঠাতে রাজি হননি গিলানি। আদালত অবমাননার দায়ে সুপ্রিম কোর্ট গত জুনে তাঁকে প্রধানমন্ত্রী ও পার্লামেন্ট সদস্য পদে অযোগ্য ঘোষণা করেন।
কয়েকটি সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের ডন পত্রিকা গতকাল জানায়, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের কার্যালয় গিলানির আবেদন গ্রহণ করেনি। তাদের দাবি, রায় পুনর্বিবেচনার আবেদনের জন্য নির্ধারিত সময়ের মধ্যে গিলানি আবেদন করতে পারেননি। তা ছাড়া তিনি যে আবেদন করেছেন, তার সঙ্গে নিরাপত্তা চালানও যুক্ত করা হয়নি বলে অভিযোগ করেছে রেজিস্ট্রারের কার্যালয়। তবে কয়েকটি সূত্র জানায়, গিলানির আবেদনটি প্রধান বিচারপতি ইফতেখার মুহাম্মদ চৌধুরীর কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। এর ওপর শুনানি হবে কি না, তিনিই এখন এ-সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।
এদিকে গত মঙ্গলবার সাত কর্মী নিহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ করতে তিন দিন কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের দাতব্য সংস্থা সাপোর্ট উইথ ওয়ার্কিং সলিউশন। লাহোরের সঙ্গে পেশোয়ারের সংযোগ স্থাপনকারী সোয়াবি জেলায় গুলিবিদ্ধ হয়ে মারা যান এই এনজিওর সাত কর্মী। সূত্র : ডন, এএফপি।

No comments

Powered by Blogger.