আসছে শাবনূর-রিয়াজের ‘শিরি-ফরহাদ’

জনপ্রিয় সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল দীর্ঘদিন যাবত সুর সৃষ্টির সঙ্গে জড়িত থাকলেও গাজী মাহবুব পরিচালিত ‘প্রেমের তাজমহল’ ছবির সঙ্গীত পরিচালনার জন্য জীবনে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ছবিটি ২০০১ সালে মুক্তি পায়।
এই ছবিতেও গান গেয়ে মনির খান প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ছবিটিতে জুটি হিসেবে অভিনয় করে ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছিলেন শাবনূর-রিয়াজ। পাঁচ বছর বিরতির পর জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ছবির পরিচালক গাজী মাহবুব আবারও ২০০৬ সালের মার্চ মাসে এই জুটিকে নিয়ে নির্মাণ শুরু করেন পারস্য প্রেম উপাখ্যান অবলম্বনে ‘শিরী-ফরহাদ’ ছবির কাজ।
বেশ আন্তরিকতা নিয়ে শিল্পী কলাকুশলীবৃন্দ কাজ করে গেলেও একসময় ছবির প্রায় ১৫০০০ ফুট নেগেটিভ নষ্ট হয়ে যায়। যে কারণে পরবর্তীতে ছবিটির রিস্যুট করতে হয়। অবশেষে সব ঝামেলা পেরিয়ে ছবিটি মুক্তির জন্য প্রস্তুতি নিয়েছেন পরিচালক গাজী মাহবুব। আগামী ২৫ জানুয়ারি প্রায় ৫০-এরও অধিক সিনেমা হলে ডিজিটাল এবং এ্যানালগ পদ্ধতিতে ছবিটি মুক্তি পাবে। ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম এবং বি বাড়িয়া ফিল্মস। ছবির সংলাপ রচনা করেছেন দেলোয়ার জাহান ঝন্টু এম এ শহীদ। ছবিটি প্রসঙ্গে শাবনূর বলেন, ‘ অনেক দেরিতে হলেও আমার জীবনের অন্যতম অভিনয় সমৃদ্ধ একটি ছবি মুক্তি পেতে যাচ্ছে। আমি সত্যিই আনন্দিত এবং আশাবাদী যে, ছবিটি দর্শকের কাছে অনেক ভালো লাগবে।’ রিয়াজ বলেন, ‘দীর্ঘদিন পর আমার এবং শাবনূরের নতুন কোন ছবি দর্শক পর্দায় দেখবেন। ইতিহাসনির্ভর এই ছবিতে আমাকে ফরহাদ চরিত্রে দেখা যাবে। ছবিটি নিয়ে আমি অনেক আশাবাদী।’ ছবিটিতে আরও যারা অভিনয় করেছেন তারা হলেন রেহানা জলি, ডন, ইলিয়াস কোবরা, আফজাল শরীফ, মেহবুবা প্রমুখ। উল্লেখ্য, এই মুহূর্তে রিয়াজ নতুন কোন ছবির কাজ করছেন না। শাবনূর এরই মধ্যে শেষ করেছেন মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘এমনওতো প্রেম হয়’ ছবির কাজ। তারই জন্মদিন ১৭ ডিসেম্বর তিনি চুক্তিবদ্ধ হয়েছেন নতুন ছবি মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘কিছু আশা কিছু ভালোবাসা’ ছবিতে। ছবিটিতে তিনি মৌসুমীর সঙ্গে দীর্ঘ ছয় বছর পর আবারো একই ছবিতে অভিনয় করতে যাচ্ছেন। গাজী মাহবুব পরিচালিত অন্য ছবিগুলো হচ্ছে আমার পৃথিবী তৃমি, রাজা সূর্য খাঁ ও অশান্ত বাদশা।
আনন্দকণ্ঠ ডেস্ক

No comments

Powered by Blogger.