চাভেজের চেতনা আছে: মাদুরো

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো চাভেজের চেতনা আছে, কিন্তু অস্ত্রোপচার-পরবর্তী জটিলতা কাটেনি। ফলে ক্যানসারের চিকিৎসায় শারীরিক অবস্থায় তেমন কোনো উন্নতি হয়নি। দেশটির ভাইস প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর বরাত দিয়ে গতকাল বুধবার গণমাধ্যমে এ তথ্য জানানো হয়।
লাতিন আমেরিকার স্যাটেলাইট নেটওয়ার্ক টেলিসুরকে দেওয়া সাক্ষাৎকারে মাদুরো এসব কথা বলেন।
প্রেসিডেন্টের শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় দেশটিতে নববর্ষের উৎসব বাতিল করা হয়। কারাকাসে প্রেসিডেন্ট ভবনে চাভেজের রোগমুক্তি কামনা করে প্রার্থনা করেন মন্ত্রিপরিষদের সদস্যরা। রাজধানীর বাইরেও অন্যান্য শহরে গণপ্রার্থনার আয়োজন করা হয়।
মাদুরো বলেন, ‘ঈশ্বর ও চিকিৎসকদের ওপর আমাদের আস্থা আছে। আমরা জানি, চাভেজের শারীরিক অবস্থার উন্নতি হবে। এখন তিনি যে জটিল অবস্থার মধ্য দিয়ে যাচ্ছেন, তা আজ হোক কাল হোক, তিনি অস্ত্রোপচার-পরবর্তী জটিলতা থেকে বেরিয়ে আসবেন।’
চাভেজের মৃত্যুর গুঞ্জন নাকচ করে মাদুরো জানান, গত শনিবার কিউবায় পৌঁছানোর পর তিনি দুবার হাসপাতালে চাভেজের সঙ্গে দেখা করেছেন। চাভেজের মৃত্যুর খবর প্রকাশ করেছে যেসব গণমাধ্যম, সেগুলোকে ‘মানসিকভাবে অসুস্থ’ বলে আখ্যায়িত করেন মাদুরো। তিনি বলেন, চাভেজ বা তাঁর পরিবারের প্রতি কোনো ধরনের শ্রদ্ধা না রেখে ডানপন্থী গণমাধ্যম গুজব ছড়াচ্ছে। তবে তিনি চাভেজের অবস্থা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানাননি।
১৯৯৯ সাল থেকে ভেনেজুয়েলার রাষ্ট্রপ্রধানের ক্ষমতায় থাকা হুগো চাভেজ গত বছরের অক্টোবর মাসে চতুর্থবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন। চলতি মাসের ১০ তারিখ তাঁর প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার কথা। অস্ত্রোপচার-পরবর্তী জটিলতার কারণে চাভেজ শপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন কি না, তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। তবে জাতীয় পরিষদের প্রধান দিওসদাদো ক্যাবেল্লো সম্প্রতি এক অনুষ্ঠানে বলেন, চাভেজ উপস্থিত হতে না পারলে শপথ অনুষ্ঠান পেছানো হবে। বিবিসি।

No comments

Powered by Blogger.