ধূমপান ছাড়লে দুশ্চিন্তাও ছেড়ে যায়

আপনি কেন ধূমপান করছেন? এই প্রশ্নে অধিকাংশ ধূমপায়ীর উত্তর, দুশ্চিন্তার কারণেই ধূমপান। তাঁদের বিশ্বাস, ধূমপানের কারণে তাঁরা দুশ্চিন্তা থেকে রেহাই পান।
কিন্তু সত্যিই কি তাই? গবেষকেরা বলছেন, ধূমপান নয় বরং ধূমপান ছাড়লেই দুশ্চিন্তায় কম ভোগে মানুষ। ধূমপান ছাড়তে আগ্রহী এমন ৫০০ ব্যক্তির তথ্য বিশ্লেষণ করে যুক্তরাজ্যের একদল গবেষক এ কথা জানিয়েছেন। গবেষণা চলাকালে ৬৮ জন ছয় মাস পর ধূমপান ছাড়তে সক্ষম হন। তাঁদের গবেষণা প্রবন্ধটি ব্রিটিশ বিজ্ঞান সাময়িকী সাইক্রিয়াট্রিতে প্রকাশিত হয়েছে। গবেষণাটি পরিচালনা করেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং লন্ডনের কিংস কলেজের একদল গবেষক।
গবেষণায় দেখা যায়, বিষণ্নতা ও দুশ্চিন্তায় ভুগতেন এমন ব্যক্তিরা ধূমপান ছাড়ার পর ওই অবস্থা থেকে মুক্তি পেয়েছেন। আর যাঁরা আনন্দের জন্য ধূমপান করতেন, তাঁদের ক্ষেত্রে এই প্রভাব কম।
গবেষণায় আরও দেখা যায়, বিষণ্নতা ও দুশ্চিন্তায় ভোগা ধূমপায়ীরা ধূমপান ছাড়তে ব্যর্থ হলে পরবর্তী সময়ে তাঁদের এ আসক্তির হার কিছুটা বেড়ে যায়। তবে অন্য ধূমপায়ীরা ধূমপান ছাড়তে ব্যর্থ হলেও এর হারের কোনো হ্রাস বা বৃদ্ধি ঘটে না।
প্রতিদ্বন্দ্বিতামূলক মনোভাবের ধূমপায়ীরা সবচেয়ে দ্রুত ধূমপান ছাড়তে পারেন। একই সঙ্গে তাঁদের দুশ্চিন্তার হারও কমে যায়।
গবেষকেরা বলছেন, এই তথ্য দিয়ে এটি প্রমাণিত হলো যে, ধূমপান ছাড়লে দুশ্চিন্তা বা বিষণ্নতা বাড়বে না বরং কমবে। তাই যারা ধূমপান ছাড়তে ইচ্ছুক কিন্তু মানসিক চাপ কীভাবে সামাল দেবেন চিন্তা করছেন, তাঁরা নিশ্চিন্তে ধূমপান ছেড়ে দিতে পারেন। বিবিসি।

No comments

Powered by Blogger.