কামারুজ্জামানের মামলাও পুনর্বিচারের আবেদন- যুদ্ধাপরাধী বিচার

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়তের তিন শীর্ষ নেতা গোলাম আযম, মতিউর রহমান নিজামী ও মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে মামলা পুনর্বিচারের (রি-ট্রায়াল) আবেদনের বিষয়ে আদেশ প্রদান করা হবে আজ।
একই ট্রাইব্যুনালে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে একটি আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হবে। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনাল-১ আজ এই আদেশ প্রদান করবেন। এদিকে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের মামলা পুনর্বিচারের (রি-ট্রায়াল) জন্য আবেদন করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আবেদন করা হয়েছে।
একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ আওয়ামী লীগের উপদেষ্টা ম-লীর সদস্য ও মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের শুনানির জন্য ১৪ জানুয়ারি তারিখ ধার্য করেছে। একই ট্রাইব্যুনালে জিয়াউর রহমানের মন্ত্রিসভার অন্যতম সদস্য আবদুল আলীমের বিরুদ্ধে প্রসিকিউশনের অষ্টম সাক্ষী মুক্তিযুদ্ধকালে শহীদ জব্বল হোসেনের কন্যা বিউটি খানমকে জেরা শেষ করেছে আসামিপক্ষ। নবম সাক্ষীর জবানবন্দী গ্রহণ করা হবে ১৫ জানুয়ারি। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনাল-২ বুধবার এ আদেশ প্রদান করে।
সুরঞ্জিত সেনগুপ্ত
একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাদ ট্রাইব্যুনাল আওয়ামী লীগের উপদেষ্টা ম-লীর সদস্য ও মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের শুনানির জন্য ১৪ জানুয়ারি তারিখ ধার্য করেছে। সুরঞ্জিত সেনগুপ্তের আইনজীবী আব্দুল বাসেত মজুমদার সময় প্রার্থনা করেন। ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয়ে মন্তব্য করায় ২৪ ডিসেম্বর ট্রাইব্যুনাল-২ তাঁর বিরুদ্ধে স্বপ্রণোদিত হয়ে রুল জারি করে এবং ২ জানুয়ারি আইনজীবীর মাধ্যমে এর কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে। ২২ ডিসেম্বর রাজধানীতে ১৪ দলের গণমিছিলপূর্ব সমাবেশে তিনি ট্রাইব্যুনালের বিচারিক বিষয়ে মন্তব্য করেন।
কামারুজ্জামান ॥ একাত্তরের মুক্তিযুদ্ধকালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মোঃ কামারুজ্জামানের বিচার পুনরায় (রি-ট্রায়াল) শুরুর আবেদন করেছে আসামিপক্ষ।
আলীম ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত বিএনপি নেতা আাবদুল আলীমের বিরুদ্ধে প্রসিকিউশনের অষ্টম সাক্ষী মুক্তিযুদ্ধকালে শহীদ জব্বল হোসেনের কন্যা বিউটি খানমকে আজ জেরা শেষ করেছে আসামিপক্ষ। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২এ জেরা অনুষ্ঠিত হয়। তাকে তৃতীয় দিনের মতো জেরা করেন আসামিপক্ষের আইনজীবী এএইচএম আহসানুল হক হেনা।
মামলার কার্যক্রম আগামী ১৫ জানুয়ারি মঙ্গলবার পর্যন্ত মুলতবি করা হয়েছে। ওই দিন প্রসিকিউশনের নবম সাক্ষীর জবানবন্দী গ্রহণ করা হবে। শহীদ জব্বল হোসেনের কন্যা বিউটি খানম (৫৭) গত ২২ নবেম্বর তাঁর জবানবন্দীতে মুক্তিযুদ্ধের সময় তার পরিবারের ওপর পাকসেনা ও তাদের এ দেশীয় দোসর কর্তৃক নির্মম নির্যাতন এবং তার বাবাকে ধরে নিয়ে হত্যার বর্ণনা দেন।
সাকা চৌধুরী ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা ) চৌধুরীর পক্ষের একটি আবেদনের শুনানি হবে আজ। মঙ্গলবার তার পক্ষে তিনটি আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। সাকার পক্ষে ৪টি আবেদন ছিল। মঙ্গলবার সাকার আবেদন শুনানির এক পর্যায়ে তুমুল হট্টগোল বেধে যায়।
রি-ট্রায়ালের আদেশ ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত তিন শীর্ষ নেতা জামায়াতের সাবেক আমির গোলাম আযম, বর্তমান আমির মতিউর রহমান নিজামী ও নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলা পুনর্শুনানির (রি-ট্রায়াল) আদেশ প্রদান করা হবে আজ।
আসামিপক্ষে ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, খন্দকার মাহবুব হোসেন ও মিজানুল ইসলাম এবং রাষ্ট্রপক্ষে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সৈয়দ হায়দার আলী এদিন শুনানিতে অংশ নেন। প্রবাসী আইন গবেষক ড. জিয়াউদ্দিন আহম্মেদের সঙ্গে স্কাইপের কথিত কথোপকথন নিয়ে বিতর্কের মধ্যে ট্রাইব্যুনালের চেয়ারম্যানের পদ থেকে বিচারপতি নিজামুল হকের পদত্যাগের পর জামায়াত নেতারা মামলার কার্যক্রম নতুন করে শুরুর এই আবেদন করেন।

No comments

Powered by Blogger.