তালেবানের বিবৃতি-সেনা প্রত্যাহার নয় আসলে পালাতে চাইছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পরিকল্পনাকে ভিয়েতনাম ছেড়ে যুক্তরাষ্ট্রের 'পালানোর' সঙ্গে তুলনা করেছে তালেবান। যুক্তরাষ্ট্রের পরিকল্পনাকে 'জয় ঘোষণা ও অতঃপর পালানোর' কৌশল বলে অভিহিত করেছে তারা। গতকাল বুধবার এক বিবৃতিতে জঙ্গিগোষ্ঠীটি এসব কথা বলেছে।
পাকিস্তানের ডন পত্রিকা এ তথ্য জানিয়েছে।
বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানের নিরাপত্তার দায়িত্ব যুক্তরাষ্ট্রের সেনাদের কাছ থেকে আফগান সেনাদের কাছে হস্তান্তর করার চলমান প্রক্রিয়া ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারে বাধ্য হওয়ার মতোই ঘটনা।
ব্যাপক ক্ষতি ও ভিয়েতনামের কমিউনিস্ট বাহিনীর কাছে পরাজয়ের মুখে ১৯৭৩ সালে দক্ষিণ ভিয়েতনাম থেকে সেনা প্রত্যাহারে বাধ্য হয়েছিল যুক্তরাষ্ট্র। তালেবানের দাবি, ভিয়েতনামের মতোই তাদের কাছে পরাজয়ের মুখে আফগানিস্তান ছেড়ে 'পালাচ্ছে' যুক্তরাষ্ট্র।
২০১৪ সালের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর সেনা প্রত্যাহারের পরিকল্পনা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।
বিবৃতিতে বলা হয়, "ভিয়েতনামে বিধ্বস্ত হওয়ার পর তারা (যুক্তরাষ্ট্র) 'জয় ঘোষণা করো ও পালাও' নীতি অনুসরণ করেছিল। একইভাবে আফগানিস্তানেও 'নিরাপত্তা হস্তান্তর ও পালাও' নীতি অনুসরণ করছে তারা।"
প্রসঙ্গত, উত্তর ভিয়েতনামি সেনা ও ভিয়েতকং গেরিলাদের হামলার মুখে দক্ষিণ ভিয়েতনামি সেনাদের রেখে ১৯৭৩ সালে সেখান থেকে যুদ্ধরত সেনাদের প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। এর দুই বছরের মধ্যে দক্ষিণ ভিয়েতনামের রাজধানী সায়গন দখল করে নেয় কমিউনিস্ট উত্তর ভিয়েতনামি সেনা ও ভিয়েতকং গেরিলারা।

No comments

Powered by Blogger.