এইডস চিকিৎসায় ভেষজ হাসপাতাল

এইডস রোগীদের ভেষজ চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গাম্বিয়ার সরকার। এ জন্য একটি হাসপাতাল নির্মাণের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মেহ।
গত মঙ্গলবার নতুন বছর উপলক্ষে দেওয়া স্বাগত বক্তব্যে জাম্মেহ বলেন, 'আমরা প্রতি ছয় মাসে দেশের ১০ হাজার এইডস রোগীকে ভেষজ চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।' এ লক্ষ্যে এক হাজার ১১১ শয্যার একটি হাসপাতাল নির্মাণের ঘোষণা দেন। ২০১৫ সালে হাসপাতালটি চালু হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
এর আগে ২০০৭ সালে জাম্মেহ জানিয়েছিলেন, তিনি সিদ্ধ গুল্ম ব্যবহার করে এইডস নিরাময়ের নতুন একটি চিকিৎসা পদ্ধতি বের করতে সক্ষম হয়েছেন। এ পদ্ধতিকে সফল দাবি করে গত অক্টোবরে তিনি আরো জানান, তাঁর ভেষজ পদ্ধতি ব্যবহার করে ইতিমধ্যে ৬৮ জন এইডস থেকে মুক্তি পেয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতিসংঘ জাম্মেহর ভেষজ চিকিৎসা পদ্ধতির সমালোচনা করেছে। সংস্থা দুটির দাবি, এ পদ্ধতি এইডস রোগীদের জন্য বিপজ্জনক। কারণ, এই পদ্ধতিতে রোগীদের ভাইরাস প্রতিরোধী ওষুধ ব্যবহার বন্ধ করে দিতে হয়। জাতিসংঘের হিসাব মতে, আফ্রিকার দেশগুলোর মধ্যে এইচআইভি আক্রান্তদের সংখ্যা গাম্বিয়ায় তুলনামূলক কম। প্রায় ১৮ লাখ মানুষের দেশটির দুই শতাংশ মানুষ এইচআইভিতে আক্রান্ত। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.