চোখের রোগের আগাম বার্তা

রেটিনার রক্তবাহী নালিতে বিশেষ পরিবর্তন হলে তা গ্লুকোমা নামের একধরনের চোখের রোগের আগাম বার্তা দেয় বলে সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে। ১০ বছর ধরে চালানো এ-সংক্রান্ত গবেষণা নিবন্ধটি সম্প্রতি প্রকাশিত হয়েছে আমেরিকান একাডেমি অব অবথালমোলজি জার্নালে।
ইউনিভার্সিটি অব সিডনির সেন্টার ফর ভিশন রিসার্চের গবেষক পল মিটশেল এবং তাঁর সহযোগীরা এ গবেষণা করেন। প্রায় আড়াই হাজার মানুষের ওপর এ গবেষণা চালানো হয়। এ গবেষণায় অস্ট্রেলিয়ান ব্লু মাউন্টেইন আই স্টাডির তথ্য এবং রোগনির্ণয়-সম্পর্কিত বিভিন্ন ছবি ব্যবহার করেন গবেষকেরা। রেটিনার স্বাভাবিক রক্তবাহী নালি এবং নালির অস্বাভাবিক সংকোচন থাকা ব্যক্তিদের ওপর এই গবেষণা চালানো হয়। প্রায় ১০ বছর পর অস্বাভাবিক সংকুচিত নালির ক্ষেত্রে চোখে ওপেন অ্যাঙ্গেল গ্লুকোমা রোগ ধরা পড়ে। তবে যাদের রক্তবাহী নালি সংকুচিত নয়, তাদের ক্ষেত্রে এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় চার গুণ কম থাকে বলেও গবেষণায় বলা হয়।
গবেষক মিটশেল জানান, কম্পিউটারে ছবি পরীক্ষা করে রেটিনার রক্তবাহী নালির ব্যাস নির্ণয়ের মাধ্যমে এই রোগের ঝুঁকি আছে কি না, তা আগাম জানা সম্ভব হতে পারে।
চোখের ওপেন অ্যাঙ্গেল গ্লুকোমা রোগে আক্রান্তের সংখ্যা বিশ্বে প্রায় ছয় কোটি। গ্লুকোমা রোগের কারণে মস্তিষ্ক থেকে চোখে সংযোগকারী স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে অন্ধত্বের ঝুঁকি বাড়ে। এই রোগে আক্রান্ত হলে ধীরে ধীরে দৃষ্টির চৌহদ্দি কমতে থাকে বলেও জানান গবেষকেরা। ইউরেকএলার্ট।

No comments

Powered by Blogger.