একুশের প্রথম প্রহরে

 একুশের প্রথম প্রহর ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি রাষ্ট্র ও সমগ্র জাতির পৰ থেকে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপনের সূচনা হয়। 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রম্নয়ারি'- এই করুণ সুরের মূর্ছনার মধ্যদিয়ে বীর শহীদদের প্রতি জাতি শ্রদ্ধা নিবেদন করে।
শ্রদ্ধা নিবেদনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ছিলেন মন্ত্রিসভার সদস্যবৃন্দ, আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ দলের কেন্দ্রীয় নেতা ও সংসদ সদস্যরা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শহীদ মিনার ত্যাগ করার দশ মিনিট পর রাত ১২টা ২০ মিনিটের দিকে দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বীর ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। এ সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন ড. আর এ গনি, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, রফিকুল ইসলাম মিয়া, শাজাহান ওমর, মহিলা দলের নেতা শিরিন সুলতানা ও ছাত্রদলসহ দলের অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ।
শহীদ মিনারে প্রথম প্রহরে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের পৰে ডেপুটি স্পীকার ডেপুটি স্পীকার কর্নেল (অব) শওকত আলী। এছাড়াও ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সংসদের চীফ হুইপ উপাধ্যৰ আবদুশ শহীদ, উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিৰকগণ, এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমসহ তাঁর কার্যালয়ের কর্মকর্তা, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির নেতৃত্বে পরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র সাদেক হোসেন খোকা, সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রধানগণ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারগণ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও মিশনপ্রধানগণ, কূটনীতিকবৃন্দ রাশেদ খান মেননের নেতৃত্বে ওয়ার্কার্স পার্টি, হাসানুল হক ইনুর নেতৃত্বে জাসদ, খালেকুজ্জামানের নেতৃত্বে বাসদ, দিলীপ বড়ুয়ার নেতৃত্বে সাম্যবাদী দল, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ শহীদ মিনারের বেদীতে পুষ্পসত্মবক অর্পণ করেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ও বিভিন্ন সংগঠনের নেতারা।

No comments

Powered by Blogger.