জ্বালানি তেলের দাম ফের বাড়ল

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের চাপে সরকার আবারও জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। এবার ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের দাম বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার রাতে জ্বালানি তেলের এ মূল্যবৃদ্ধির ঘোষণা আসে।
প্রতিলিটারে ডিজেল ও কেরোসিনের দাম বেড়েছে সাত টাকা করে। আর পেট্রোল ও অকটেনের দাম বেড়েছে লিটারে পাঁচ টাকা করে। নতুন এ মূল্য আজ শুক্রবার থেকে কার্যকর হবে। এ মূল্যবৃদ্ধির পর প্রতিলিটার ডিজেল ও কেরোসিনের দাম দাঁড়াবে ৬৮ টাকা এবং পেট্রোল ও অকটেনের দাম দাঁড়াবে যথাক্রমে ৯৬ টাকা ও ৯৯ টাকা। দাম বৃদ্ধির আগে প্রতিলিটার ডিজেল ও কেরোসিনের দাম ছিল ৬৮ টাকা করে। আর পেট্রোলের দাম ছিল ৯১ টাকা এবং অকটেনের দাম ছিল ৯৪ টাকা। আইএমএফের দ্বিতীয় কিস্তির ঋণের টাকা পাওয়ার জন্য বেশ কিছুদিন ধরেই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কথা শোনা যাচ্ছিল। একতরফাভাবে জ্বালানি মন্ত্রণালয়ের এ মূল্যবৃদ্ধির বিরোধিতা করেছিল কয়েকটি মন্ত্রণালয়। কিন্তু সেই বিরোধিতা আর ধোপে টেকেনি। শেষ পর্যন্ত সরকার বৃহস্পতিবার রাতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করে।
এ মূল্যবৃদ্ধির কারণে সকল পণ্যের দাম আরও এক দফা বেড়ে যাবে। ফলে মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়বে। এতে মূল্যস্ফীতির ওপর চাপ সৃষ্টি হবে। দেশের সাধারণ মানুষ আরও এক দফা দুর্ভোগের কবলে পড়বে।
উল্লেখ্য, সর্বশেষ সরকার ২০১১ সালের ২৯ ডিসেম্বর জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করে। ওই বছর চার বার জ্বালানি তেলের দাম বাড়ানো হয়।

No comments

Powered by Blogger.