করুণানিধি বললেন-আমার পর স্টালিন হবে দলের প্রধান

ভারতের তামিলনাড়ু রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ও ক্ষমতাসীন দল দ্রাবিড় মুনেত্র কাঝাগামের (ডিএমকে) প্রধান মুথুভেল করুণানিধি তাঁর পর ছেলে স্টালিনকে দলের প্রধান করার কথা বলেছেন। তামিলনাড়ুর আরেকটি রাজনৈতিক দল পাট্টালি মাক্কাল কাচির (টিএমকে) দুই হাজার কর্মী ডিএমকেতে যোগ দিয়েছে।
গত বৃহস্পতিবার নতুন কর্মীদের উদ্দেশে দেওয়া ভাষণে দলের প্রতি করুণানিধি এ আহ্বান জানান। শারীরিক অবস্থার অবনতির প্রেক্ষাপটে তিনি প্রথম এ বিষয়ে কথা বললেন।
করুণানিধির ছোট ছেলে এম কে স্টালিন বর্তমানে দলের কোষাধ্যক্ষ ও যুব শাখার সাধারণ সম্পাদকের দায়িত্বে আছেন। করুণানিধি (৮৯) বলেন, তিনি তাঁর শেষ নিঃশ্বাস পর্যন্ত দলিত জনগণের অবস্থার উন্নতির জন্য কাজ করে যাবেন। তিনি নেতা-কর্মীদের স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তাঁর পর তাঁর পদে স্টালিন বসবে এবং স্টালিনই তাঁর কাজকে এগিয়ে নেবে।
স্টালিনই যে দলের পরবর্তী নেতা হচ্ছেন, এটা আগে থেকেই বোঝা যাচ্ছিল। তবে এর আগে স্পর্শকাতর এ বিষয় নিয়ে দলের শীর্ষ নেতৃত্ব কোনো কথা বলেনি। এত দিন স্টালিনের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে তাঁরই বড় ভাই রাসায়নিক ও সারবিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী এম কে অ্যালাগিরির নাম শোনা যাচ্ছিল। কয়েক বছর আগে অ্যালাগিরি দলের পরবর্তী সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ইচ্ছা প্রকাশ করেন। এদিকে করুণানিধির মেয়ে এম কে কানিমোঝি বলেছিলেন, তিনিও দলের শীর্ষ পদের জন্য লড়বেন।
এর আগে এক জরিপে দেখা গেছে, দলের পরবর্তী নেতৃত্ব হিসেবে স্টালিনের জনপ্রিয়তাই বেশি। তবু করুণানিধির মৃত্যুর পর অ্যালাগিরির সমর্থক নেতা-কর্মীরা স্টালিনকে সমর্থন দেয় কি না, সেটাই এখন দেখার বিষয়। সূত্র : জি নিউজ, হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.