যা নিয়ে আছি- আশা নিয়ে বেঁচে থাকি

ডা. এম আর খান, শিশুবিশেষজ্ঞ, জাতীয় অধ্যাপক। বর্তমানে শিশু স্বাস্থ্য ফাউন্ডেশনের সভাপতির দায়িত্ব পালন করছেন। আলাস্কার খেরোখাতা
রবীন্দ্রনাথ এবং রবীন্দ্রনাথ—আমার সাহিত্যপাঠে বারবার ফিরে আসেন তিনি।
তবে কর্মসূত্রে আমার এখন চিকিৎসাসংক্রান্ত বইপত্র, জার্নালই বেশি পড়া হয়। এর বাইরে পড়ছি বিস্ময়কর আলাস্কা শিরোনামে ভ্রমণবিষয়ক একটি বই। আবিদ হাসান খানের লেখা এই বইয়ে উঠে এসেছে ছোট্ট দেশ আলাস্কার মানুষজন, কৃত্য-আচারসহ পশু-পাখি-প্রকৃতি—সবকিছু। মেরু অঞ্চলের বরফ-আচ্ছন্ন দেশ আলাস্কার প্রকৃতি খুবই বৈচিত্র্যময়—এখানে কখনো দিন ২০ ঘণ্টার, আবার কখনো রাত হয় একটানা ২০ ঘণ্টার। ফলে এখানকার মানুষের জীবনযাপনেও এই বিষয়গুলোর প্রভাব রয়েছে। লেখক নিজের ভ্রমণবৃত্তান্ত বর্ণনা করতে করতে এসব প্রসঙ্গ খুব সুন্দরভাবে তুলে ধরেছেন। বইটি যেন হয়ে উঠেছে আলাস্কার খেরোখাতা।

রবীন্দ্রনাথেই নত হই
‘আমার মাথা নত করে দাও হে তোমার চরণ ধুলার তলে’, ‘যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে...’—এসব গানের মাধুর্যে, গান শোনার জন্য আবারও রবীন্দ্রনাথের কাছেই নত হই। আসলে রবীন্দ্রসংগীতের বাণী ও সুরের মধ্যে এমন এক জাদু আছে, যা সব সময় মোহিত করে মানুষকে। সাধারণত রাতের দিকে গান শোনা হয় বেশি। এ ছাড়া যখন ক্লান্ত হয়ে পড়ি, তখন গানই যেন আমার প্রধান ওষুধ।

সৎ মানুষের খোঁজে
এখন আর তেমনভাবে চলচ্চিত্র দেখা হয় না। ছাত্রাবস্থায় কলকাতায় অবস্থানকালে খুব ছবি দেখতাম। বাংলাদেশের রাজ্জাক, কবরী ও শাবানার অভিনয়ও দেখেছি মুগ্ধ হয়ে। আমার স্ত্রী যখন জীবিত ছিলেন, তখন দুজনে মিলে মাঝেমধ্যেই প্রেক্ষাগৃহে গিয়ে চলচ্চিত্র দেখা হতো। মঞ্চনাটকও দেখতাম তখন। খুব ভালো লেগেছিল নাগরিক নাট্যসম্প্রদায়ের সৎ মানুষের খোঁজে নাটকটি।

জাদুর প্রতি আকর্ষণ
জাদু আমার অনেক পছন্দের। কলকাতার স্টার সিনেমা হলে সরাসরি দেখেছিলাম পি সি সরকারের জাদু—এক লহমায় নিজেকে ভ্যানিশ করে ফেলেছিলেন তিনি। মূলত সেই সময় থেকেই জাদুর প্রতি আমার আকর্ষণ। বাংলাদেশে প্রিয় জাদুশিল্পী জুয়েল আইচ। অলৌকিক, অবাস্তবকে চেখের সামনে বাস্তব করে তোলার কারণে ভালো লাগে এই শিল্পটি।

মনের চোখ দিয়ে
জীবনে অনেক দেশ ভ্রমণ করেছি। এর মধ্যে ভালো লেগেছে সুইজারল্যান্ড। ওই দেশের বাসিন্দারা গণতন্ত্রের নিয়মনীতি এত সুন্দরভাবে মেনে চলে যে না দেখলে কাউকে বিশ্বাস করানো দুষ্কর। আমি এখনো মনের চোখ দিয়ে এ স্থান ভ্রমণ করি।

চিকিৎসায় উন্নতি
চারপাশে অনেক হতাশা। তবু আশা নিয়ে বেঁচে থাকি। চিকিৎসা ক্ষেত্রে অনেক উন্নতি করেছি আমরা। আগের তুলনায় কমেছে শিশু ও মাতৃমৃত্যুর হার। পক্ষান্তরে কিডনি, লিভার, হূদেরাগ প্রভৃতি অসুখের ভালো মানের চিকিৎসা এখন এ দেশেই সম্ভব।
 সাক্ষাৎকার গ্রহণ: আলতাফ শাহনেওয়াজ

No comments

Powered by Blogger.