আরো দুই মামলায় ফখরুলকে গ্রেপ্তার দেখানো হয়েছে-সরকার ভয় পেয়ে এমনটা করছে : তরিকুল

অবরোধে গাড়ি ভাঙচুরের দুই মামলায় হাইকোর্ট থেকে জামিন পাওয়ার পরদিন গতকাল বৃহস্পতিবার বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আরো দুই মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। একই সঙ্গে তাঁকে ১৭ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেছে পুলিশ।
এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম বলেছেন, সরকার মির্জা ফখরুলকে ভয় পাচ্ছে। হাইকোর্ট থেকে আগাম জামিন পেলেও তাঁর মুক্তি নিয়ে টালবাহানা করছে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালতে গতকাল ফখরুলকে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডের আবেদন করে পুলিশ। এই আবেদনের শুনানির জন্য ৮ জানুয়ারি দিন ধার্য করা হয়েছে। সূত্রাপুর থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা উপপরিদর্শক শেখ রকিবুর রহমান জানান, শুনানির ধার্য তারিখে আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করতে পিডাব্লিউ ইস্যু করা হয়েছে।
মির্জা ফখরুলকে ২ ডিসেম্বর মতিঝিল থানার বিস্ফোরকদ্রব্য আইনের এক মামলায় গ্রেপ্তার দেখিয়ে ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক আজিজুল হক। একই দিন সূত্রাপুর থানার একটি মামলায় সাত দিনের রিমান্ড আবেদন করেন এই মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক হেকমত আলী।
পল্টন ও শেরে বাংলানগর থানার পৃথক দুই মামলায় গত বুধবার হাইকোর্ট থেকে ৬ মাসের অন্তর্বর্তীকালীন জামিন পান মির্জা ফখরুল। গতকাল আরো দুটি মামলায় গ্রেপ্তার দেখানোর কারণে তিনি মুক্তি পাননি।
গত ৯ ডিসেম্বর ১৮ দলীয় জোটের ডাকা অবরোধের দিন মতিঝিলে বোমা বিস্ফোরণ ও ধোলাইখালে পুলিশের ওপর হামলার ঘটনায় মির্জা ফখরুলকে হুকুমের আসামি করা হয়। ১০ ডিসেম্বর মির্জা ফখরুল গ্রেপ্তার হন। পরদিন পল্টন ও শেরে বাংলানগর থানার দুই মামলায় জামিন ও রিমান্ড আবেদন নামঞ্জুর করে ফখরুলকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। বর্তমানে তিনি কাশিমপুর কারাগারে বন্দি।
এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম গতকাল এক আলোচনা সভায় বলেন, মির্জা ফখরুলকে ভয় পাচ্ছে সরকার। আর সে জন্যই হাইকোর্ট থেকে আগাম জামিন পেলেও তাঁর মুক্তি নিয়ে সরকার টালবাহানা করছে। এক মহাসচিবকে আটকে রাখতে সরকারের কত রকম তৎপরতা। তিনি বলেন, সরকার এখন ছায়া দেখেও ভয় পাচ্ছে। যখন পায়ের তলায় মাটি থাকে না, তখনই কোনো সরকার এমন আচরণ করে থাকে।
জাতীয় প্রেসক্লাবে গতকালের আলোচনা সভায় তরিকুল ইসলাম আরো বলেন, 'সরকার দমননীতির মাধ্যমে বিরোধী দলকে নিশ্চিহ্ন করতে চায়। গোটা দেশকে তারা কারাগারে পরিণত করেছে। নেতা-কর্মীদের বিরুদ্ধে হাজার হাজার মামলা দেওয়া হয়েছে। আমরা এখনো কারাগারের বাইরে থাকাটাই অস্বাভাবিক। এ অবস্থা থেকে মুক্তি পেতে চলমান সরকারবিরোধী আন্দোলনকে আরো বেগবান করতে হবে।'
সরকারের দুর্নীতির কারণে পদ্মা সেতু হলো না অভিযোগ করে সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম বলেন, ভবিষ্যতে বিএনপি ক্ষমতায় গেলে মাওয়া ও পাটুরিয়ায় দুটি পদ্মা সেতু নির্মাণ করা হবে।
পদ্মা সেতুর বাস্তবায়ন সংগ্রাম পরিষদের উদ্যোগে 'প্রমাণিত দুর্নীতিপরায়ণদের রক্ষাই পদ্মা সেতু নির্মাণের অন্তরায়' শীর্ষক আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক গাজী আবদুল হক। অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপির সহসভাপতি হাফিজ উদ্দিন আহম্মদ, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এ মান্নান মিয়া, বিএনপির সহতথ্যবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সহদপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম, সহস্বেচ্ছাসেবক-বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, যুবদলের সিনিয়র সহসভাপতি আবদুস সালাম আজাদ, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য রাশেদা বেগম হীরা প্রমুখ।
ফখরুলের জামিন অকার্যকর করতেই আরো মামলা- বিএনপি নেতারা : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, একদিকে মিথ্যা মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার করে কারাগারে পাঠাচ্ছে, অন্যদিকে কারাগার থেকে শীর্ষ সন্ত্রাসীদের ছেড়ে দিয়ে দেশে 'রাজনৈতিক অস্থিরতা' সৃষ্টি করছে সরকার। তিনি বলেন, উচ্চ আদালতের জামিন আদেশকে অকার্যকর করতে সরকার নানাভাবে ষড়যন্ত্র করছে। এ জন্যই আরো দুটি মামলা দিয়ে মির্জা ফখরুলকে আটক রাখা হয়েছে। সরকার দ্বিমুখী আচরণ করেছে। জামিনের পর এ রকম গ্রেপ্তার নজিরবিহীন। তিনি আরো বলেন, এভাবে আটকে রেখে আন্দোলন বন্ধ করা যাবে না।
গতকাল বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের উদ্যোগে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে খন্দকার মোশাররফ এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভানেত্রী শ্যামা ওবায়েদ। অন্যদের মধ্যে বক্তব্য দেন দলের সহসভাপতি সেলিমা রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, মহানগর সদস্যসচিব আবদুস সালাম প্রমুখ।
জামিন আদেশ অকার্যকর করতেই আরো মামলা- মওদুদ : উচ্চ আদালতের জামিন আদেশকে 'অকার্যকর' করতেই সরকার আরো দুটি মামলা দিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আটক রেখেছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, এভাবে আটকে রেখে সরকারের শেষরক্ষা হবে না
গতকাল জাতীয় প্রেসক্লাবের গণতান্ত্রিক সাংস্কৃতিক জোটের উদ্যোগে 'বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও মুক্তিযুদ্ধ আজকের বাংলাদেশ' শীর্ষক আলোচনা সভায় মওদুদ আহমদ এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি হুমায়রুর কবীর বেপারী। অন্যদের মধ্যে বক্তব্য দেন সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক, জাতীয় গণতান্ত্রিক পার্টির সভাপতি শফিউল আলম প্রধান, হায়দার আলী, গৌতম চক্রবর্তী প্রমুখ। পরে বিরোধীদলীয় চিফ হুইপসহ আলোচকদের ক্রেস্ট দেওয়া হয়।
এই গ্রেপ্তারের ঘটনা দুঃখজনক ও নজিরবিহীন- রিজভী : দপ্তরের দায়িত্বে থাকা বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেন, সংলাপের আহ্বান যে ফাঁকা বুলি ও ভাঁওতাবাজি, তা মির্জা ফখরুলকে নতুন মামলায় গ্রেপ্তার দেখানোর মাধ্যমে প্রমাণিত হয়েছে। ফখরুলের ব্যাপারে কোনো কর্মসূচি আসছে কি না- জানতে চাইলে তিনি বলেন, সিনিয়র নেতারা বসে কর্মসূচি নির্ধারণ করবেন। গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী।

No comments

Powered by Blogger.