নতুন পতাকায় ইউনিয়ন জ্যাক বাদ দেবে ফিজি

নিজেদের জাতীয় পতাকা থেকে ব্রিটেনের পতাকা ইউনিয়ন জ্যাকের প্রতিকৃতি বাদ দিতে পারে ফিজির সামরিক সরকার। গত ১ জানুয়ারি জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জান্তা প্রধান কমোডর ফ্র্যাংক বাইনিমারামা পতাকা পরিবর্তনের ঘোষণা দেন।
তিনি ইউনিয়ন জ্যাকের প্রতিকৃতি বাদ দেওয়ার কথা স্পষ্টভাবে উল্লেখ করেননি। তবে সম্প্রতি সরকার ফিজির মুদ্রা থেকে রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ কারণে ধারণা করা হচ্ছে, দেশটির পতাকা থেকেও ইউনিয়ন জ্যাক বাদ পড়বে।
ব্রিটেন ১৮৭৪ সালে ফিজিকে নিজেদের ঔপনিবেশ ঘোষণা করে। ১৯৭০ সালে দেশটি ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পায়। এর পরই নতুন পতাকা চালু করা হয়। তবে ব্রিটেনের প্রতি সম্মান দেখাতে জাতীয় প্রতীকের পাশাপাশি ইউনিয়ন জ্যাকের প্রতিকৃতিও নিজেদের পতাকায় যুক্ত করে ফিজির সরকার। রানি দ্বিতীয় এলিজাবেথকে নিয়মতান্ত্রিক রাষ্ট্রপ্রধান ঘোষণা করা হয়। ২০০৬ সালে সেনাবাহিনী রক্তপাতহীন এক অভ্যুত্থানের মাধ্যমে শাসনক্ষমতার দখল নেয়। এ অভ্যুত্থানের কারণে কমনওয়েলথ ফিজির সদস্যপদ স্থগিত করে।
ফিজির কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি দেশটির মুদ্রা থেকে রানির ছবি বাদ দেওয়ার ঘোষণা দেয়। রানির পরিবর্তে ফিজির ফুল-পাতা-পাখির ছবি মুদ্রায় ছাপানোর পরিকল্পনা জানানো হয়। নববর্ষ উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বাইনিমারামা বলেন, 'আমরা শিগগির ফিজির নতুন মুদ্রা পেতে যাচ্ছি। এ বছর আমরা আমাদের পতাকার নকশাও বদলানোর ঘোষণা দিচ্ছি। জাতীয় ঐক্যের চেতনা প্রতিষ্ঠা করতেই এসব উদ্যোগ নেওয়া হচ্ছে। বৈশ্বিক পর্যায়ে ফিজির ভাবমূর্তি জোরদার করতে এবং নতুন আস্থা তৈরির জন্যই এসব পদক্ষেপ নেওয়া হয়েছে।' সূত্র : টেলিগ্রাফ, জিনিউজ।

No comments

Powered by Blogger.