শাভেজের আসল খবর জানতে চায় বিরোধীরা

প্রেসিডেন্ট হুগো শাভেজের শারীরিক অবস্থা নিয়ে সঠিক তথ্য জানতে চেয়েছে ভেনিজুয়েলার বিরোধী দলগুলো। বিরোধী রাজনৈতিক দলগুলোর জোট টেবিল ফর ডেমোক্রেটিক ইউনিটি (এমইউডি) গত বুধবার সরকারকে 'সত্য' বলার আহ্বান জানিয়েছে।
ক্যান্সারের চিকিৎসা নিতে গত তিন সপ্তাহ ধরে কিউবা অবস্থানকারী শাভেজের বর্তমান অবস্থা নিয়ে উদ্বেগ ও গুজব তৈরি হয়েছে। এরই মধ্যে বিরোধীরা সরকারের কাছে এই আহ্বান জানাল।
ক্যান্সার আক্রান্ত শাভেজের শরীরে কিউবায় গত ১১ ডিসেম্বর চতুর্থবারের মতো অস্ত্রোপচার করা হয়। এর পর থেকে তাঁর স্বাস্থ্য নিয়ে নানা গুজব তৈরি হয়েছে। শাভেজকে গত তিন সপ্তাহ জনসম্মুখে আসতে বা কোনো কথা বলতে দেখা যায়নি। ভেনিজুয়েলার ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো অস্পষ্টভাবে মাঝেমধ্যে শাভেজের অবস্থা জানাচ্ছেন। সর্বশেষ গত মঙ্গলবার কিউবার রাজধানী হাভানা থেকে তিনি জানান, শাভেজের হুঁশ আছে এবং তিনি নিজের শারীরিক অবস্থা সম্পর্কে জানেন। এদিকে শাভেজের জামাতা এবং দেশটির বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী হোরহে আররেয়াজা একই দিনে টুইটারে জানান, প্রেসিডেন্টের অবস্থা স্থিতিশীল, কিন্তু খুবই নাজুক।
ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা রামোন আভেলেদো অভিযোগ করেন, শাভেজ এখনো প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে যাচ্ছেন_এ কথা ভেনিজুয়েলাবাসীকে বিশ্বাস করানোর চেষ্টায় সরকার দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিচ্ছে। তিনি বলেন, 'সরকারের জন্য বিশ্বাসযোগ্য আচরণ করাটা খুবই জরুরি এবং সত্য সবার সামনে তুলে ধরা উচিত।' শাভেজের রোগ নির্ণয় করে তা প্রকাশের দাবি জানিয়েছেন তিনি। তিনি আরো বলেন, 'সরকার শাভেজের স্বাস্থ্য রিপোর্ট নিয়ে লুকোচুরি খেলছে।'
এদিকে, বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস গত বুধবার জানান, শাভেজের স্বাস্থ্যের অবস্থা 'বেশ উদ্বেগজনক'। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.