বিদায় এম এন ইসলাম by ভূঁইয়া ইনাম লেনিন

বছরের প্রথম দিন অফিসে যাওয়ার পথেই যে খবরটি পেলাম, তাকে আনলাকি বলতেই হয়। খবরটি ছিলবাংলাদেশের তথ্যপ্রযুক্তিশিল্পের অন্যতম পথিকৃৎ ফ্লোরা লিমিটেডের চেয়ারম্যান এম এন ইসলাম আর নেই।
আগের দিন ৩১ ডিসেম্বর সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্তও তিনি অফিস করেছেন।রাতে খাবারের পর শ্বাসকষ্ট হতে থাকলে তাঁকে দ্রুত ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই ১ জানুয়ারি বেলা ১১টার দিকে তিনি মারা যান।
চট্টগ্রাম জেলার সাতকানিয়ার পূর্ব গাটিয়াডাঙ্গা গ্রামে এম এন ইসলাম ১৯৩৩ সালের ৩ জুলাই জন্মগ্রহণ করেন। ব্যবসায়ী গোলাম সোবহানের চার ছেলে ও দুই মেয়ের মধ্যে তিনি সবার ছোট। ১৯৪৭ সালে ম্যাট্রিকুলেশন এবং চট্টগ্রাম কমার্স কলেজ থেকে ১৯৪৯ সালে ইন্টারমিডিয়েট পাস করেন।১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে মাস্টার্স করেন। শিক্ষাজীবন শেষ করেই তিনি চট্টগ্রাম কমার্স কলেজে শিক্ষকতা শুরু করেন। সেখান থেকে তৎকালীন হাবিব ব্যাংকে যোগ দেন ও ১৫ বছর কাজ করেন।
১৯৯১ সাল থেকেই তাঁর সঙ্গে পরিচয়। পুরো নাম মো. নুরুল ইসলাম, তবে ব্যবসা খাতে তিনি এম এন ইসলাম নামেই পরিচিত।অফিসে গেলেই দীর্ঘসময় ধরে কথা বলতেন।জানাতেন শুরুর দিনগুলোর কথা।বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ব্যাংকের চাকরি ছেড়ে দেন।১৯৭২ সালের ১ জুলাই তিনি তাঁর সেজো ভাই মরহুম মো. ওবায়দুল হাকিমের সঙ্গে মতিঝিলে ১৫০ বর্গফুট জায়গা নিয়ে প্রতিষ্ঠা করেন ফ্লোরা লিমিটেড।জায়গাটার ভাড়া ছিল মাসিক ৯০ টাকা।
ফ্লোরা প্রথমদিকে বৈজ্ঞানিক যন্ত্রপাতির ব্যবসা করলেও প্রযুক্তির প্রতি আগ্রহ থাকায় ১৯৭৩ সালেই তারা জাপান থেকে এ দেশে প্রথম ক্যালকুলেটর আমদানি করে।এম এন ইসলাম একদিন জানিয়েছিলেন যুক্তরাষ্ট্র থেকে আসা এক বন্ধুর কাছে তিনি প্রথম ক্যালকুলেটর দেখেন। ক্যালকুলেটরের পর ফ্লোরা লিমিটেড ক্যানন ফটোকপিয়ার ও বিভিন্ন প্রযুক্তিপণ্য বাংলাদেশে আমদানি করে বিপণন শুরু করে। আশির দশকের শুরুর দিকে ফ্লোরা লিমিটেড শুরু করে কম্পিউটারের ব্যবসা। তখনো সারা বিশ্বে পারসোনাল কম্পিউটারের প্রচলন ও ব্যবহার তেমনভাবে শুরুই হয়নি। প্রথমে আমদানি করা হয় মার্কিন প্রতিষ্ঠান রেডিও শেকের পাঁচটি সিপিএম কম্পিউটার। যার প্রতিটির মূল্য ছিল তিন লাখ টাকারও বেশি করে। এই সময়েই এম এন জাপানের প্রতিষ্ঠান এপসনের সঙ্গে যোগাযোগ করে সে সময়ের ১৩ হাজার ডলারের এলসি খুলে কম্পিউটার আমদানি করেন। ৯০ দশকের মাঝামাঝি সময় থেকে ফ্লোরা লিমিটেড বিশ্বখ্যাত অনেকগুলো কোম্পানির প্রযুক্তিপণ্য দেশে বিপণন ও সেবা দেওয়া শুরু করে। ফ্লোরা লিমিটেডের এখন রয়েছে দেশব্যাপী ২৯টি শাখা এবং প্রায় ৭০০ প্রত্যক্ষ দক্ষ কর্মী রয়েছে।
এম এন ইসলামের স্ত্রী হাসমত আলা ইসলাম, ছেলে মোস্তফা শামসুল ইসলাম ফ্লোরা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং মোস্তফা রফিকুল ইসলাম ফ্লোরা টেলিকমের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক। তথ্যপ্রযুক্তি ব্যবসা খাতের দুই সংগঠন বিসিএস ও বেসিস—দুটি থেকে আজীবন সম্মাননা পেয়েছেন ফ্লোরা লিমিটেডের চেয়ারম্যান এম এন ইসলাম।
ভূঁইয়া ইনাম লেনিন: সাংবাদিক ও প্রতিষ্ঠাতা মাসিক কমপিউটার বিচিত্রা

No comments

Powered by Blogger.