টাঙ্গাইলের নির্যাতিত ছাত্রীর চিকিৎসায় বোর্ড গঠন-বিএনপি ব্যয় নির্বাহে আগ্রহী

টাঙ্গাইলে গণধর্ষণের শিকার স্কুলছাত্রীর চিকিৎসায় সাত সদস্যের চিকিৎসা বোর্ড গঠন করেছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ও নিউরো মেডিসিন বিভাগের প্রধান কাজী দ্বীন মোহাম্মদকে বোর্ডের প্রধান করা হয়েছে।
এ ছাড়া হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারের (ওসিসি) সমন্বয়ক ডা. বিলকিস বেগম বোর্ডের সদস্য সচিব এবং মানসিক রোগ বিভাগের প্রধান ডা. আব্দুল্লাহ আল মামুনকে অন্যতম সদস্য হিসেবে রাখা হয়েছে।
মেয়েটির শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে ডা. বিলকিস বেগম গতকাল বৃহস্পতিবার কালের কণ্ঠকে জানান, অসুস্থ মেয়েটি মানসিক দিক থেকে অনেকটা ভেঙে পড়েছে। তাই তাকে মানসিক বিভাগের ডাক্তার দিয়ে পর্যবেক্ষণ করা হবে। সে এখনো মুখে কোনো খাবার গ্রহণ করতে পারেনি। স্যালাইনের মাধ্যমেই তাকে খাবার দেওয়া হচ্ছে।
এদিকে প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ আব্দুল মালেক গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় ধর্ষিতা ওই স্কুলছাত্রীর চিকিৎসার খোঁজখবর নিতে ঢাকা মেডিক্যালে আসেন। এ সময় তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে তার চিকিৎসায় প্রয়োজনীয় সব রকম ব্যবস্থা নিতে নির্দেশ দেন।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান জানান, মেয়েটির সুচিকিৎসার জন্য একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। আর সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ আব্দুল মালেক।
টাঙ্গাইলে স্কুলছাত্রীর ওপর পাশবিক নির্যাতনের প্রতিবাদে গতকাল ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী মহিলা দল মানববন্ধনের আয়োজন করে। কর্মসূচিতে অংশ নিয়ে বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক আশ্বাস দেন, মেয়েটির চিকিৎসা ব্যয় বিএনপি বহন করতে চায়। প্রয়োজনে তাকে বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।
আমাদের টাঙ্গাইল প্রতিনিধি জানান, স্কুলছাত্রী ধর্ষণের প্রতিবাদ ও বিচার দাবি করে গতকালও টাঙ্গাইলে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিভিন্ন মানবাধিকার সংগঠন ও সচেতন নাগরিক সমাজ। গতকাল সকালে স্থানীয় শহীদ মিনারের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা টাঙ্গাইল শাখা, ডেমোক্রেসিওয়াচ, সুপ্র, দুর্বার নেটওয়ার্ক, ঢেউ, সেবক, স্বরণী, নারী মুক্তি সংঘসহ কয়েকটি সংগঠন এ কর্মসূচির আয়োজন করে। এতে টাঙ্গাইলের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা যোগ দেয়। মানববন্ধন শেষে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে একটি স্মারকলিপি প্রদান করা হয়।
এদিকে, ছাত্রী ধর্ষণের প্রতিবাদ, নিন্দা ও বিচার দাবি করেছেন টাঙ্গাইলের বিশিষ্ট ব্যক্তিরাও। বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ সেকান্দার হায়াত বলেন, 'এ ন্যক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ জানায় টাঙ্গাইলবাসী। দোষীদের দ্রুত বিচার করা হোক।' কবি ও কথাসাহিত্যিক রাশেদ রহমান বলেন, এ রকম পাশবিক ঘটনা রাষ্ট্রের জন্য লজ্জাজনক। যেকোনো মূল্যে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা উচিত।
আগবিক্রমহাটী মেজর জেনারেল মাহমুদুল হাসান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হামিদ মিয়া বলেন, এ রকম ন্যক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদের মাধ্যমে নজিরবিহীন বিচার করা প্রয়োজন।
মহিলা দলের মানববন্ধন
টাঙ্গাইলের মধুপুরে এক স্কুলছাত্রীর গণধর্ষণের প্রতিবাদে গতকাল জাতীয়বাদী মহিলা দল মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। অনুষ্ঠানে জয়নুল আবদিন ফারুক বলেন, 'দেশের সব নারী নেত্রী আজ সোচ্চার। কিন্তু আওয়ামী লীগের নারীরা আজ কেন আন্দোলনে আসেন না? তাঁদের উচিত নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়া।'
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা দলের সভাপতি নুরে আরা সাফা। বক্তব্য দেন মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা। এ ছাড়া মানববন্ধন কর্মসূচিতে বিএনপি ও মহিলা দলের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা অংশ নেয়।
গত ৭ ডিসেম্বর এক অনুষ্ঠানের কথা বলে ওই স্কুলছাত্রীকে মধুপুরের পাহাড়ি এলাকার এক বাড়িতে নিয়ে যায় তার এক বান্ধবী। সেখানে আটক রেখে তিন দিন ধর্ষণ করা হয় তাকে। বর্তমানে ওই স্কুলছাত্রী ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। এ ঘটনায় গত বুধবার মেয়েটির সেই 'বান্ধবীসহ' পাঁচজনকে রিমান্ডে পাঠিয়েছেন আদালত। এরই মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর জড়িত ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন।
কবর পাহারা দিচ্ছে চম্পার পরিবার

No comments

Powered by Blogger.