পাকিস্তানে ড্রোন হামলায় জঙ্গি নেতা নাজির নিহত

যুক্তরাষ্ট্রের চালকবিহীন বিমানের (ড্রোন) একাধিক হামলায় পাকিস্তানে জঙ্গি নেতা মোল্লা নাজির ও তাঁর সহযোগী নেতা-কর্মীসহ ১৩ জন নিহত হয়েছেন। দেশটির উত্তর ওয়াজিরিস্তানে গতকাল বৃহস্পতিবার ও আগের দিন রাতে এসব হামলা হয়।
সরকারি কর্মকর্তারা গতকাল বৃহস্পতিবার এ খবর নিশ্চিত করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানান, আফগানিস্তান সীমান্তের কাছাকাছি উত্তর ওয়াজিরিস্তানের ওয়ানা শহরের অদূরে আঙুর আড্ডা নামক স্থানে একটি গাড়ি লক্ষ্য করে মার্কিন ড্রোন থেকে গত বুধবার রাতে একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এতে মোল্লা নাজির ও তাঁর সহযোগী রাতা খান, আতা উল্লাহ ও রাফি খানসহ নয়জন নিহত হন। গতকাল অপর হামলাটি হয় মির আলি শহর এলাকায়। সেখানে দুটি গাড়ির ওপর পৃথক হামলায় চার ব্যক্তি নিহত হন।
উত্তর ওয়াজিরিস্তানে জঙ্গিদের প্রধান নেতা ছিলেন মোল্লা নাজির। তাঁর নির্দেশে স্থানীয় জঙ্গিরা আফগানিস্তানের অভ্যন্তরে বিদেশি বাহিনী ও সরকারি সেনাদের বিরুদ্ধে যুদ্ধে অংশ নেয়। উত্তর ওয়াজিরিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকায় নাজিরের অনুগত জঙ্গিদের সঙ্গে তালেবান ও হাক্কানি নেটওয়ার্কের যোগসাজশ রয়েছে বলে ধারণা করা হয়। মোল্লা নাজির আত্মঘাতী এক বোমা হামলায় গত নভেম্বরে আহত হয়েছিলেন।
পাকিস্তানি লেখক ও বিশেষজ্ঞ ইমতিয়াজ গুল মনে করেন, মোল্লা নাজিরের মৃত্যুতে পাকিস্তানে তেমন কোনো প্রভাব পড়বে না। পশ্চিমা সমর্থিত আফগান সরকার তালেবানের সঙ্গে শান্তিচুক্তি প্রণয়নের যে চেষ্টা করছে, পাকিস্তান তাতে সহযোগিতা করছে। মোল্লা নাজির আল-কায়েদার আরব জঙ্গিদের আশ্রয় দিতেন বলে যুক্তরাষ্ট্র ও আফগানিস্তান সন্দেহ করত। এপি, এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.