বাজারে নতুন

কামালপুর ১৯৭১
সম্মুখযোদ্ধা এবং ভারতীয় ও পাকিস্তানি সমর বিশেষজ্ঞের কথা
সম্পাদনা: মুহাম্মদ লুৎফুল হক
দাম: ২৭৫ টাকা
প্রকাশক: প্রথমা প্রকাশন
১৯৭১ সালে একটি বর্ডার আউট পোস্টের (বিওপি) দখল নিয়ে ১৮০ দিনব্যাপী এক রক্তক্ষয়ী যুদ্ধ সংঘটিত হয়। এ যুদ্ধে জড়িত ছিল তিনটি বাহিনী—মুক্তিযোদ্ধা, ভারতীয় সেনাবাহিনী ও পাকিস্তানি সেনাবাহিনী। মুক্তিযুদ্ধে বাংলাদেশের কোনো একটি ভূখণ্ডের দখল নিয়ে সব পক্ষের এত বিশাল যুদ্ধের দ্বিতীয় নজির নেই।

মুখোমুখি রবিশঙ্কর
লেখক: অতনু চক্রবর্তী
প্রকাশক: প্রতিভাস
দাম: ৬০০ টাকা
রবিশঙ্কর নিজেই বলেছেন, ‘সুখে বা দুঃখে, দুই বিপরীত বিন্দুতে আমার সঙ্গী সংগীত।’ আর সুরের জাদুকর রবিশঙ্কর পৃথিবীর এ প্রান্ত থেকে অন্য প্রান্তে সম্মান-পুরস্কার আর ভালোবাসায় সিক্ত হয়েছেন। তিনি বিশ্বে ভারতীয় ধ্রুপদি সংগীতের প্রচারের অগ্রদূত ছিলেন। ছিলেন জর্জ হ্যারিসনের মতো শিল্পীর গুরু। এই বইয়ের পাতায় পাতায় রবিশঙ্করের জীবনের উজ্জ্বল অংশগুলোই তুলে এনেছেন লেখক অতনু চক্রবর্তী।

সি
লেখক: টম ম্যাকার্থি
প্রকাশক: ভিনটেজ বুকস
দাম: ৮৯৫ টাকা
সার্জ ক্যারেফেক্সের জন্ম বিশ শতকের প্রথম দিকে। তিনি যুদ্ধপূর্ব ইউরোপে উড়োজাহাজের রেডিও অপারেটর হিসেবে কাজ করতেন। তাঁর ভুবন ছিল সংকেতময়। ঘটনাচক্রে তাঁকে জেলে যেতে হয়। চার অধ্যায়ে বিভক্ত এই উপন্যাসটির প্রত্যেক ভাগের আলাদা আলাদা নাম। আর প্রতিটিই শুরু হয়েছে ইংরেজি ‘সি’ বর্ন দিয়ে। ২০১০ সালে ম্যান বুকার পুরস্কারের শর্টলিস্টেড তালিকায় থাকা বইটি তৎকালীন ইউরোপের একজন ভাগ্যবিড়ম্বিত মানুষের জীবনের প্রতিচ্ছবি।
সূত্র: প্রথমা বইয়ের দুনিয়া, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
সখা তোমারে পাইলে
অতুলপ্রসাদ সেন, রজনীকান্ত সেন আর দ্বিজেন্দ্রলাল রায়—এই তিন কবির অবদানে সমৃদ্ধ হয়েছে বাংলা সংগীতের ভুবন। এই ত্রয়ীর অনবদ্য কিছু গান নিয়ে গেয়েছেন এ সময়ের নন্দিত কণ্ঠশিল্পী অদিতি মহসীন। তাঁর একক অ্যালবামটি বাজারে এনেছে বেঙ্গল ফাউন্ডেশন। ‘আমরা এমনি এসে ভেসে যাই’, ‘জগতে পথিকে’, ‘এসো নিষ্ঠুর দরদি’র মতো ১২টি গান নিঃসন্দেহে শ্রোতাকে মুগ্ধ করবে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
মুক্তির কথা ও নারীর কথা
পরিচালক: তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ
জান-মাল সর্বস্ব খুইয়ে, জীবন বাজি রেখে যুদ্ধ করেছেন নিম্নবর্ণের যেসব মানুষ—তাঁরা দারিদ্র্য, ক্ষোভ আর হতাশায় দিন কাটাচ্ছেন আজও। তাঁদের যুদ্ধের ফসল উঠেছে অন্যত্র। মুক্তির কথা অব্যাহত এই মুক্তিযুদ্ধের ছবি।
অন্যদিকে নারীর কথায় মুক্তিযুদ্ধে কেবল ধর্ষিত হওয়ার ঘটনা নয়, বরং নারীর অংশগ্রহণ ও শহীদ হওয়ার ঘটনা বর্ণিত হয়েছে, যা বেশির ভাগই অপ্রকাশিত ছিল। এই দুটি ছবি এক মোড়কে ডিভিডি আকারে বাজারে এনেছে লেজার ভিশন।

কিংস অ্যান্ড কুইন্স
পরিচালক: আরনড ডেসপ্লেসহিন
নোরা মধ্য ত্রিশের এক নারী। অসুস্থ বাবার সেবা করে। জীবনটা তার ইচ্ছানুযায়ী চলে—এমনটাই দেখাতে চায় সে। কিন্তু বাস্তবতা এর বিপরীত। নোরার প্রথম দুটি বিয়ে টেকেনি। তৃতীয়বারের মতো বিয়ে করতে চলেছে সে। হঠাৎ বাবার ক্যানসার ধরা পড়ে। আর সেই সঙ্গে ১০ বছরের ছেলেকে নিয়ে শুরু হয় নানা জটিলতা—এভাবেই এগিয়ে চলে সিনেমার কাহিনি।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.